avatar
+৪ টি ভোট

কোন ফোনের ক্যামেরা ভালো সেটা কিভাবে বুঝবো?

স্মার্টফোন কিনতে গেলে একেক ফোনের একেক রকমের ক্যামেরা। এগুলোর কোন ফোনে একটি ক্যামেরা, আবার কোন ফোনে দুইটি অথবা তিনটি ক্যামেরা। এখন আমি কিভাবে বুঝব এই ফোনের ক্যামেরাটি ভালো?

1 টি উত্তর

avatar
+৪ টি ভোট

বিভিন্ন ধরনের ফোনের মধ্যে থেকে পছন্দের ফোন টি খুঁজে বের করা আজকের দিনে অনেক কঠিন কাজ হয়ে গেছে। তার উপরে বিশেষ করে ক্যামেরা তেই এতগুলো টার্ম থেকে যে কোন ক্যামেরাটি আপনার দরকার টা ঠিক ভাবে বুঝতে পারেন না। নিচে একটি স্মার্টফোন ক্যামেরার গুরুত্বপূর্ণ স্পেসিফকেশন টার্ম সম্পর্কে আলোচনা করা হলো।


মেগা পিক্সেল (Mega Pixel)

যতো বেশি তত ভালো! এমনি বলবো ভাবছেন? তাহলে ভুল। আমাদের প্রায় অধিকাংশ লোকজনই এই ধারনা টি লালন করে। কিন্তু এই ধারনা টি একেবারে ভুল। দেখুন পিক্সেল হচ্ছে সামান্য পরিমাণ একটা বর্গক্ষেত্র। একটি ফটো জুম করলে আমরা পিক্সেল ই পাবো। এরকম অসংখ্য পিক্সেল মিলেই একটি ফটো তৈরি হয়। বেশি পিক্সেল তখনই কাজে আসবে যখন আপনি বড় কোনো ডিসপ্লে/মনিটরে ফটো টি দেখতে যাবেন। অথবা বড় পরিসরে প্রিন্ট করতে যাবেন। তারপরও বলা হয় যে 6 মেগা পিক্সেল যথেষ্ট বেশি। আপনি দেখবেন যে আইফোন ১৪ বাদে এর বাকি সকল ফোনে ১২ মেগা পিক্সেল করে ক্যামেরা রেজোলিউশন। আর আমরা জানিই যে আইফোনের ক্যামেরা কেমন।


সেন্সর (Sensor) 

ক্যামেরা সেন্সর হলো একটি ক্যামেরা এর সবচেয়ে গুরত্বপূর্ণ পার্ট। ইমেজ কোয়ালিটি কেমন হবে সেটার অধিকাংশই নির্ভর করে ক্যামেরা সেন্সর এর উপরে। ক্যামেরা সেন্সর যতো ভালো হবে ততই ঝকঝকে পরিষ্কার ইমেজ পাওয়া যাবে। সেন্সর বড় থাকলে রাতের ফটো অনেক ভালো আসবে। এখানে এখন আপনি কিভাবে বুঝবেন কোথায় সেন্সর এর ব্যাপারে বলা হচ্ছে। নিচে দেখুন, এখানে আমি আইফোন ১৪ এর একটা ক্যামেরার স্পেসিফকেশন দিলাম। 


"48 MP, f/1.8, 24mm (wide), 1/1.28", 1.22µm, dual pixel PDAF, sensor-shift OIS"


এখানে 1/1.28 দিয়ে সেন্সরের সাইজ বোঝানো হচ্ছে। বড় সেন্সর বোঝার জন্য মনে রাখা দরকার 1 ভাগ(/) এর পরে দশমিক সংখ্যাটি যতো ছোট হবে সেন্সরের সাইজ ততই বড়। আবার সেন্সরের পাশে 1.22µm এটা দিয়ে বোঝানো হচ্ছে একটা পিক্সেলের সাইজ কতো ছোট। এটাও যতো ছোট হবে ততই ভালো।


অ্যাপারচার (Aperture)

কিছু কিছু ফটো দেখে থাকবেন সাবজেক্ট পরিষ্কার এবং পেছনের ব্যাকগ্রাউন্ড ঝাপসা। এটা মূলত অ্যাপারচার এর কাজ। DSLR ক্যামেরা গুলিতে লেন্স ঘুরিয়ে অ্যাপারচার কন্ট্রোল করা যায় তাই অনেক দূরের বস্তুতেও ফোকাস করা যায়। কিন্তু ফোনে যেহেতু এই ধরনের কোনো সুবিধা নেই তাই ফোনের জন্য অ্যাপারচার কন্ট্রোল সম্ভব হয় না। কিন্তু তারপরেও যেটুকু দেওয়া থাকে সেটা দিয়ে অনেক কিছু করা সম্ভব। f/1.8 এটা দিয়েই মূলত অ্যাপারচার বোঝানো হয়। f/ এর পরে সেন্সরের মতো দশমিক নাম্বার টি যতো ছোট হবে ততই ভালো।


ওআইএস (OIS)

স্পেসিফকেশনের সাথে OIS আছে কিনা সেটাও দেখে নেবেন। OIS হচ্ছে এমন একটি টেকনোলজি যেটা ভিডিও স্ট্যাবল এর কাজে আসে। যেমন ভিডিও করার সময় হাত এর অনেক কাপাকাপি আসে যেটা দুর করতে OIS সাহায্য করে। সাথে ছবি তুলার সময় কিছু ফটো হাত নরানোর ফলে ঝাপসা হয়ে যায় যা দুর করে।


একটি ভালো স্মার্টফোনের ক্যামেরার জন্য উপরের বিষয় গুলোতে গুরুত্ব দিলে আশাকরি যথেষ্ট হবে। ধন্যবাদ। TDBangla (টিডি বাংলা) এর সাথেই থাকুন।

এরকম আরও প্রশ্ন

avatar
+৩ টি ভোট
এখন স্মার্টফোন গুলোতে একাধিক ক্যামেরা থাকে কেন?
আগের দিনে স্মার্ট ফোনগুলোতে সাধারণত একটি ক্যামেরা দেখা যত কিন্তু বর্তমানে ফোন গুলোতে দেখা যায় একটির বেশি দুইটি তিনটি এবং চারটি ক্যামেরা পর্যন্ত থাকে। আচ্ছা এই একাধিক ক্যামেরা দেওয়ার কারণটা কি?
avatar
+৪ টি ভোট
স্মার্টফোন দিয়ে DSLR মোডে ফটো তুলবো কিভাবে?
আজকাল DSLR ক্যামেরা ছাড়াই হাতে থাকা স্মার্টফোন দিয়েই DSLR এর মত (ব্যাকগ্রাউন্ড ঝাপসা করে) ফটো তোলা যায়। তো, স্মার্টফোন দিয়ে এইরকম ফটো তুলবো কিভাবে?
avatar
+৪ টি ভোট
অ্যানড্রয়েড ফোনের ডেভেলপার অপশন কি? কিভাবে এটি চালু করা যায়?
ডেভলপার অপশন চালু করার এমন একটা উপায় বলুন যেটা সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কার্যকর হবে।
avatar
+৪ টি ভোট
স্মার্টফোনে ফ্লাইট মোড দেওয়া হয় কেন? ফ্লাইট মোড এর কাজ কি?
স্মার্টফোনে ফ্লাইটমোড কেন দেওয়া হয়? এর কাজ গুলো কি কি?
avatar
+৪ টি ভোট
ফোনের ডার্ক মোড অথবা নাইট মোড সবসময় চালু রাখলে কি ফোনের কোনো সমস্যা হবে?
আমি যদি সবসময় ফোন ডার্ক মোডে ব্যবহার করি তাহলে ফোনের কোনো সমস্যা হওয়ার সম্ভাবনা আছে?

২৬৯ টি প্রশ্ন

২৬১ টি উত্তর

২৯ টি মন্তব্য

৩৮ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

    Nobody yet this month.

    সাম্প্রতিক ব্যাজ সমুহ

    alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
    easoyeb ১৩ ৫৩ ২২০ একটি ব্যাজ পেয়েছেন
    whoever ১৩ ৪৯ ২০৮ একটি ব্যাজ পেয়েছেন
    ShafiqulIslam একটি ব্যাজ পেয়েছেন
    admin ৫০ একটি ব্যাজ পেয়েছেন
    ...