avatar
+৪ টি ভোট

আরবি সংখ্যা কেন বাম দিক থেকে লেখা হয়?

আরবি ভাষা ডান দিক থেকে লেখা হলেও আরবি সংখ্যা কেন বাম দিক থেকে লেখা হয়?


যেমন: ১০২৫ আরবিতে এভাবে লিখা হয় “١٠٢٥”  (এখানে সংখ্যা গুলো কিন্তু বাম থেকে ডানে)

1 টি উত্তর

avatar
+৩ টি ভোট

আমরা যেমন ভাবে মেট্রিক সিস্টেম ব্যাবহার করি। মেট্রিক মেজারমেন্ট সিস্টেম যেটা আসে ফ্রান্স দের কাছ থেকে। তেমনি করে আজকের দিনের ব্যবহার করা সংখ্যা পদ্ধতি Decimal তথা দশমিক সংখ্যা পদ্ধতি এর উতপত্তি ভারতবর্ষে আর আরবদের হাত ধরে এটা সারা বিশ্বে ছড়িয়ে পরে। 


এখানে একটা বিষয় বলতে হচ্ছে, আমরা জানি আরবি ডান থেকে বামে লিখা হয় অপর দিকে ভারতিয় উপমহাদেশিয় ভাষা গুলো বাম থেকে ডান দিকে লিখা হয়। তো যেহেতু দশমিক সংখ্যা পদ্ধতির উত্ততি ভারতবর্ষে তাই কার্যত এটা বাম দিক থেকেই লিখা হয়। 


আরবরা এই নিয়ম আর পরিবর্তন করেনি। তবে শুরুতে আরবিতে সংখ্যা পড়া হতো ছোট অংক থেকে। যেমন ৫৩৮৩ এটা পড়া হতো “তিন-আশি-তিন শত-পাঁচ হাজার” এভাবে (এখানে আমি বোঝানোর সুবিধার্থে বাংলায় লিখলাম)। এখানে দেখুন, আরবিতে বাম দিক থেকে সংখ্যা লিখা হলেও পড়া হচ্ছে সেই ডান দিক থেকেই।


যদিও আজকের আরবিতে উপরক্ত সংখ্যাটি “পাঁচ হাজার-তিন শত-তিন আশি” এভাবে। এখানে শুরুতে ঠিকঠাক থাকলেও শেষের ২ সংখ্যা আগের নিয়মেই রইলো। 


তবে এরপরেও বাম দিক থেকে সংখ্যা লিখাটা আরবিতে অযৌক্তিক নয়। “৮৪০৯২৩৫৮” এই সংখ্যাটি কথায় লিখা যাক। 


“আট কোটি, চল্লিশ লক্ষ, বিরানব্বই হাজার, তিনশত আটান্ন” 


কথায় লেখা সংখ্যাটি ঠিক আছে কিনা তা দেখার জন্য প্রতিবার ডান দিক থেকে গুনতে হচ্ছে। কোনটি কোটি, কোনটি লক্ষ তা জানতে কিন্তু ডান দিক থেকেই দেখতে হচ্ছে। অপরদিকে আরবি পড়া হয় ডান থেকে। এতে সংখ্যা বাম থেকে লিখা হলেও পড়তে কিন্তু ঠিকই সুবিধা। তাই বলা যায় আরবিতে বামদিক থেকে লিখা অযৌক্তিক নয়।

এরকম আরও প্রশ্ন

avatar
+২ টি ভোট
সেলসিয়াস এবং ফারেনহাইটের আগে ডিগ্রী লেখা হয় কিন্তু কেলভিনের আগে লেখা হয়না কেন?

কেলভিন তাপমাত্রা স্কেলে ডিগ্রীতে পরিমাপ করা হয় না, কারণ এটি একটি পরম স্কেল। পরম স্কেলে, শূন্য বিন্দু হল তাপমাত্রার সর্বনিম্ন সম্ভাব্য মান। কেলভিন স্কেলে, শূন্য বিন্দু হল -273.15 ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এই স্কেলে তাপমাত্রা শূন্যের নিচে যেতে পারেনা।


অপরদিকে সেলসিয়াস এবং ফারেনহাইট তাপমাত্রা স্কেলগুলিকে ডিগ্রীতে পরিমাপ করার কারণ হল তারা উভয়ই একটি নির্দিষ্ট তাপমাত্রা বিন্দুকে বেজ করে পরিমাপ করে, যেমন বরফের গলনাঙ্ক বা জলের স্ফুটনাঙ্ক। সেলসিয়াস স্কেলে, বরফের গলনাঙ্ক 0 ডিগ্রি সেলসিয়াস এবং জলের স্ফুটনাঙ্ক 100 ডিগ্রি সেলসিয়াস। ফারেনহাইট স্কেলে, বরফের গলনাঙ্ক 32 ডিগ্রি ফারেনহাইট এবং জলের স্ফুটনাঙ্ক 212 ডিগ্রি ফারেনহাইট।


সেলসিয়াস এবং ফারেনহাইট স্কেলে ডিগ্রী ব্যবহারের আরেকটি কারণ হলো এটি ইন্ডিকেট করে যে এসব স্কেলে তাপমাত্রার মান নেগেটিভ হতে পারে।


মজার বিষয় হল, 1968 সালের আগে, ডিগ্রি চিহ্ন ("°") কেলভিনের সাথে ব্যবহার করা হত। ওজন এবং পরিমাপের সাধারণ সম্মেলন (General Conference on Weights and Measures - CGPM) কেলভিন একক থেকে ডিগ্রী অপসারণের সিদ্ধান্ত নেয় এবং আনুষ্ঠানিকভাবে কেলভিনকে তাপগতিগত তাপমাত্রার জন্য স্বতন্ত্র একক হিসাবে স্বীকৃতি দেয়।

avatar
+৪ টি ভোট
আয়নাতে লেখা উল্টা দেখায় কেন?
আয়নাতে লেখা সহ সবকিছু উল্টা দেখা যায়। এরকম টা কেন হয়?
avatar
+২ টি ভোট
ভূপৃষ্ঠ থেকে উপরের দিকে উঠলে তাপমাত্রা হ্রাস পায় কেন?
সাধারণভাবে ভূ-পৃষ্ঠ থেকে যত উপরে যাওয়া হবে তাপমাত্রা তো ততোই বাড়ার কথা। যেহেতু, ক্রমেই সূর্যের নিকটর্তী যাওয়া হচ্ছে। কিন্তু তা না হয়ে কিছু উচ্চতায় উঠার পর তাপমাত্রা কমতে শুরু করে। এর কারণ কি?
avatar
+৩ টি ভোট
বজ্রপাতে আলো আগে শব্দ পরে হয় কেন?

কোথাও বজ্রপাত হলে আমরা শব্দ পরে শুনি কেন?


image
Image Credit Tasos Mansour
avatar
+৪ টি ভোট
আমেরিকান এক জাতিকে কেন ইন্ডিয়ান বলা হয়?
আমেরিকান এক জাতিকে ইন্ডিয়ান বলা হয় কেন? এর পেছনের কারন কি?

২৭৩ টি প্রশ্ন

২৬৫ টি উত্তর

২৯ টি মন্তব্য

৪২ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

  1. avatar
  2. avatar
  3. avatar

সাম্প্রতিক ব্যাজ সমুহ

whoever ১৪ ৫৬ ২১৭ একটি ব্যাজ পেয়েছেন
whoever ১৪ ৫৬ ২১৭ একটি ব্যাজ পেয়েছেন
whoever ১৪ ৫৬ ২১৭ একটি ব্যাজ পেয়েছেন
Sakhawat ১৪৫ একটি ব্যাজ পেয়েছেন
easoyeb ১৩ ৫৫ ২২৬ একটি ব্যাজ পেয়েছেন
...