avatar
+২ টি ভোট

ইলেকট্রিসিটি জেনারেটরে লোড বাড়ালে জেনারেটর ঘুরাতে বেশি পাওয়ার লাগে কেন?

ইলেকট্রিসিটি জেনারেটরের আউটপুটে বেশি বেশি লোড সংযোগ করা হলে জেনারেটরের ঘূর্ণন গতি একই থাকে কিংবা আগের থেকে কমে যায়, কিন্তু তারপরেও যে মেশিন দিয়ে জেনারেটর ঘুরানো হচ্ছে সেই মেশিনকে জেনারেটর ঘুরাতে বেশি পাওয়ার ব্যবহার করতে হয়। উদাহরণ হিসেবে একটি ডিজেল ইঞ্জিন দিয়ে জেনারেটর ঘুরানো হলে জেনারেটরে লোড বাড়ার সাথে ডিজেল ইঞ্জিনের ডিজেল খরচ বেড়ে যায়। জেনারেটর তো আগের থেকে বেশি স্পিডে ঘুরানো লাগছে না, তাহলে পাওয়ার বেশি লাগছে কেন ঘুরাতে?

1 টি উত্তর

avatar
+৩ টি ভোট
জেনারেটরের সাথে কোনো লোড (সেটা বাতি/ফ্যান/মোটর যাই হোক না কেন) সংযোগ করা হলে লোডের মধ্য দিয়ে যে কারেন্ট প্রবাহিত হয় সেই একই কারেন্ট জেনারেটরের আর্মেচার কয়েলের মধ্য দিয়েও প্রবাহিত হয়। এই কারেন্টের ফলে আর্মেচার কয়েলের চারপাশে একটি ম্যাগনেটিক ফিল্ড তৈরি হয় যেটা জেনারেটরের ম্যাগনেটিক ফিল্ডের অপজিটে কাজ করে। আর লোড যত বেশি হবে এই ম্যাগনেটিক ফিল্ডও ততই শক্তিশালী হয়। ফলে জেনারেটরের রোটরকে ঘুরাতে এই ম্যাগনেটিক ফিল্ডের বিপরীতে অতিরিক্ত বল প্রয়োগ করতে হয়। এই কারণেই লোড সংযোগের পর জেনারেটর ঘুরাতে পূর্বের তুলনায় অধিক পাওয়ারের প্রয়োজন হয়।

এরকম আরও প্রশ্ন

avatar
+৩ টি ভোট
অল্টারনেটর/জেনারেটর এর রেটিং VA / kVA / MVA তে প্রকাশ করা হয় কেন?
জেনারেটর বা অল্টারনেটর এর রেটিং ওয়াট/কিলোওয়াট/মেগাওয়াট এ প্রকাশ না করে ভোল্ট-অ্যাম্পিয়ার / কিলো ভোল্ট-অ্যাম্পিয়ার/ মেগা ভোল্ট-অ্যাম্পিয়ার এগুলোতে প্রকাশ করার কারণ কি?
avatar
+২ টি ভোট
ক্যাপাসিটিভ লোডের সাথে ইন্ডাকটিভ লোড সংযোগ করলে পাওয়ার ফ্যাক্টর বাড়বে নাকি কমবে?
ক্যাপাসিটিভ লোডের সাথে ইন্ডাকটিভ লোড সংযোগ করলে পাওয়ার ফ্যাক্টর বাড়বে।


ক্যাপাসিটিভ লোডের ক্ষেত্রে কারেন্ট ভোল্টেজ থেকে লিডিং হয়। অপরদিকে ইন্ডাকটিভ লোডের ক্ষেত্রে কারেন্ট ভোল্টেজ থেকে ল্যাগিং হয়। ফলে উভয় লোডের বিপরীত প্রতিক্রিয়ায় ভোল্টেজ এবং কারেন্ট এর মধ্যে কোনের পার্থক্য ০ এর কাছাকাছি চলে আসে, আর পাওয়ার ফ্যাক্টর যেহেতু ভোল্টেজ এবং কারেন্ট এর মধ্যবর্তী কোনের কোসাইন (cos) এর মান, তাই পাওয়ার ফ্যাক্টর বৃদ্ধি পায় (যেহেতু cos এর ক্ষেত্রে কোন ছোট হলে মান বৃদ্ধি পায়)।


নির্দিষ্টভাবে বলতে গেলে, ক্যাপাসিটিভ লোডের রিয়্যাক্ট্যান্স যদি ইন্ডাকটিভ লোডের রিয়্যাক্ট্যান্স এর সমান হয়, তাহলে মোট রিয়্যাক্ট্যান্স শূন্য হবে এবং পাওয়ার ফ্যাক্টর ইউনিটি হবে।


উদাহরণস্বরূপ, ধরুন একটি ক্যাপাসিটিভ লোডের ফলে যদি কারেন্ট ৯০° লিডিং হয় এবং একটি ইন্ডাকটিভ লোডের ফলে যদি কারেন্ট ৯০° ল্যাগিং হয় তাহলে এই দুটি লোডকে একসাথে সংযোগ করলে, নেট কোন হবে ০°। ফলে পাওয়ার ফ্যাক্টর হবে ১।

avatar
+৩ টি ভোট
ইলেকট্রিসিটি ভোল্টেজ গুলো সাধারণত ১১ দ্বারা বিভাজ্য হয় কেন?
ইলেকট্রিক ট্রান্সমিশন কিংবা ডিস্ট্রিবিউশন ভোল্টেজ গুলো সাধারণত দেখা যায় 11 দ্বারা বিভাজ্য হয়, যেমন 220 ভোল্ট, 440 ভোল্ট, 11 কেভি, 33 কেভি, 66 কেভি, 132 কেভি ইত্যাদি। এই সংখ্যার পিছনে কোনো বিশেষ কারণ আছে কি?
avatar
+৩ টি ভোট
অল্টারনেটর সিংক্রোনাস স্পিডে ঘোরানো হয় কেন?
অল্টারনেটর বা এসি জেনারেটর সবসময় একটি নির্দিষ্ট স্পিডে ঘোরানো হয়। এর পিছনে কারণ কি?
avatar
+২ টি ভোট
ইলেকট্রিসিটি কি? এবং এর ব্যবহার এর বিভিন্ন ক্ষেত্র
ইলেকট্রিসিটি হল এক ধরনের অদৃশ্য শক্তি যা তড়িৎ আধানের বা ইলেকট্রনের প্রবাহের মাধ্যমে কোনো কাজ সম্পন্ন করতে পারে।


ইলেকট্রিসিটি দুটি প্রধান প্রকারে বিভক্ত: স্থির বিদ্যুৎ এবং চলমান বিদ্যুৎ। স্থির বিদ্যুৎ হল যখন ইলেকট্রনগুলি একটি নির্দিষ্ট স্থানে আবদ্ধ থাকে। এটি ঘর্ষণ, সংস্পর্শ বা চার্জের বিচ্ছুরণের মাধ্যমে তৈরি হতে পারে। চলমান বিদ্যুৎ হল যখন ইলেকট্রনগুলি একটি নির্দিষ্ট দিকে প্রবাহিত হয়। এটি একটি বৈদ্যুতিক বর্তনীতে ব্যাটারি বা জেনারেটরের মতো একটি উৎস দ্বারা তৈরি হয়।


ইলেকট্রিসিটি আমাদের জীবনের অনেক দিককে প্রভাবিত করে। এটি আমাদের বাড়ি এবং ব্যবসায় আলো, তাপ এবং শক্তি সরবরাহ করে। এটি আমাদের ইলেকট্রনিক ডিভাইস যেমন কম্পিউটার, মোবাইল ফোন এবং টেলিভিশন চালাতে সাহায্য করে। এটি আমাদের পরিবহন, শিল্প এবং চিকিৎসা ব্যবস্থায়ও ব্যবহৃত হয়।


ইলেকট্রিসিটি তৈরি করার অনেক উপায় রয়েছে। একটি সাধারণ উপায় হল একটি ব্যাটারি ব্যবহার করা। একটি ব্যাটারি হল একটি বৈদ্যুতিক কোষ যা রাসায়নিক বিক্রিয়া দ্বারা বিদ্যুৎ উৎপন্ন করে। অন্য একটি উপায় হল একটি জেনারেটর ব্যবহার করা। একটি জেনারেটর হল একটি মেশিন যা চুম্বকত্বের ব্যবহার করে বিদ্যুৎ উৎপন্ন করে।


ইলেকট্রিসিটি ব্যবহারের অনেক উপায় রয়েছে। একটি সাধারণ উপায় হল এটিকে আলো তৈরি করতে ব্যবহার করা। বিদ্যুৎ বাল্বগুলিতে একটি ফিলামেন্ট থাকে যা বিদ্যুৎ প্রবাহ দ্বারা উত্তাপিত হয় এবং আলো তৈরি করে। অন্য একটি উপায় হল এটিকে তাপ তৈরি করতে ব্যবহার করা। ইলেকট্রিক হিটারগুলিতে একটি উপাদান থাকে যা বিদ্যুৎ প্রবাহ দ্বারা উত্তাপিত হয় এবং তাপ তৈরি করে।


ইলেকট্রিসিটি একটি শক্তিশালী শক্তি যা যত্ন সহকারে ব্যবহার করা উচিত। বিদ্যুৎ বিস্ফোরক হতে পারে এবং বৈদ্যুতিক শক হতে পারে। বিদ্যুৎ যন্ত্রপাতি ব্যবহার করার সময় নিরাপত্তার নিয়মগুলি অনুসরণ করা গুরুত্বপূর্ণ।


এখানে ইলেকট্রিসিটি ব্যবহারের কিছু সাধারণ উদাহরণ রয়েছে:


  • বাসা-বাড়িতে: আলো, তাপ, শক্তি, রান্না, ওয়াশিং, ইলেকট্রনিক ডিভাইস
  • ব্যবসায়: সরঞ্জাম, মেশিন, আলো, তাপ, শক্তি, ইলেকট্রনিক ডিভাইস
  • যোগাযোগ: টেলিফোন, টেলিভিশন, ইন্টারনেট
  • পরিবহন: ট্রেন, ট্রাম, বাস, গাড়ি, বিমান
  • শিল্প: উৎপাদন, প্রক্রিয়াকরণ, সরঞ্জাম
  • চিকিৎসা: চিকিৎসা সরঞ্জাম, চিকিৎসা যন্ত্রপাতি


ইলেকট্রিসিটি আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। এটি আমাদের জীবনকে আরও সহজ এবং আরও আরামদায়ক করে তোলে।

২৬৯ টি প্রশ্ন

২৬১ টি উত্তর

২৯ টি মন্তব্য

৩৮ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

    Nobody yet this month.

    সাম্প্রতিক ব্যাজ সমুহ

    alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
    easoyeb ১৩ ৫৩ ২২০ একটি ব্যাজ পেয়েছেন
    whoever ১৩ ৪৯ ২০৮ একটি ব্যাজ পেয়েছেন
    ShafiqulIslam একটি ব্যাজ পেয়েছেন
    admin ৫০ একটি ব্যাজ পেয়েছেন
    ...