avatar
+৪ টি ভোট

হিউম্যান ভেরিফিকেশনে যে ক্যাপচা / রিক্যাপচা সলভ করি এগুলোর বেশিরভাগই রোড রিলেটেড হয় কেন?

image

ইন্টারনেট জুড়ে বিভিন্ন ওয়েবসাইটে হিউম্যান ভেরিফিকেশনে যে ক্যাপচা / রিক্যাপচা সলভ করি এগুলোর বেশিরভাগই কোনো যানবাহন, ক্রস ওয়াক, ব্রিজ/ ট্রাফিক লাইট এগুলো সিলেক্ট করতে বলে। আর এই সবই রোড রিলেটেড। সব ক্যাপচা রোড রিলেটেড হওয়ার পিছনে বিশেষ কোনো কারণ আছে কি?

1 টি উত্তর

avatar
+৩ টি ভোট
2012 সালের আগে গুগল টেক্সট বেজড ক্যাপচা ব্যবহার করতো। যেখানে ইমেজের মধ্যে কিছু বিকৃত লেখা থাকতো সেগুলো সঠিকভাবে লিখে সাবমিট করতে হতো। সেসময় গুগল সাবমিট করা এসব ডাটা তাদের ওসিআর (অপটিক্যাল টেক্সট রিকগনিশন) টেকনোলজি ইমপ্রুভ করার কাজে ব্যবহার করতো। যেটা এখন গুগল লেন্স কিংবা গুগল ট্রান্সলেট এর মধ্যে দেখা যায়।

2012 সালে গুগল এখনকার এই মডার্ন রিক্যাপচা নিয়ে আসে। রিক্যাপচায় যেসব ইমেজ ব্যবহার করা হয় সেগুলো গুগল ম্যাপ এর স্ট্রিট ভিউ থেকে নেওয়া হয়। অনেকেই ধারণা করেন এসব ডাটা গুগল এর প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট এর সাবসিডিয়ারি অটোনোমাস ড্রাইভিং টেকনোলজি কোম্পানি ওয়েমো(Waymo) এর সেলফ ড্রাইভিং এআই ট্রেইন এর কাজে ব্যবহার করা হয়। তবে এ বিষয়ে কোনো অফিসিয়াল কনফার্মেশন নেই। যেহেতু পূর্বে গুগল টেক্সট ক্যাপচা এর ডাটা ওসিআর টেকনোলজি ইমপ্রুভ এর কাজে ব্যবহার করেছিল তাই অফিসিয়াল কনফার্মেশন না থাকলেও এটা প্রায় নিশ্চিত এই ডাটা কোনো না কোনো কাজে ব্যবহার করা হচ্ছে।

এরকম আরও প্রশ্ন

avatar
+২ টি ভোট
গুগল ম্যাপে দেশ ভেদে স্যাটেলাইট ভিউ এর কোয়ালিটি ভিন্ন হয় কেন?
সাধারণত গুগল ম্যাপে স্যাটেলাইট ভিউ থেকে দেখা যায় ওয়েস্টার্ন দেশগুলোর স্যাটেলাইট ভিউ এর থেকে বাংলাদেশের স্যাটেলাইট ভিউ এর কোয়ালিটি অনেক খারাপ, অনেক ঝাপসা দেখায়। এর পিছনে কারণ কি?
avatar
+৩ টি ভোট
আমরা বাসা-বাড়িতে দৈনন্দিন কাজে এসি বিদ্যুৎ এর পরিবর্তে ডিসি বিদ্যুৎ সাপ্লাই কেন ব্যবহার করি না?
যেমনটা আমরা জানি এসি বিদ্যুৎ ডিসির তুলনায় অনেক বেশি বিপদজনক। তাছাড়া আমরা এসিতে যেসব অ্যাপ্লায়েন্স ব্যবহার করি সেগুলোর সবগুলোর ডিসিতে চালানোর মত রিপ্লেসমেন্ট সম্ভব, আবার অনেক অ্যাপ্লায়েন্স বিশেষ করে ইলেকট্রনিক্স অ্যাপ্লায়েন্স গুলো এসি বিদ্যুৎ ডিসিতে রুপান্তর করার পর তবেই ব্যবহার করে। তাহলে আমরা বাসা বাড়িতে ডিসি পাওয়ার কেন ব্যবহার করি না?
avatar
+২ টি ভোট
সেলসিয়াস এবং ফারেনহাইটের আগে ডিগ্রী লেখা হয় কিন্তু কেলভিনের আগে লেখা হয়না কেন?

কেলভিন তাপমাত্রা স্কেলে ডিগ্রীতে পরিমাপ করা হয় না, কারণ এটি একটি পরম স্কেল। পরম স্কেলে, শূন্য বিন্দু হল তাপমাত্রার সর্বনিম্ন সম্ভাব্য মান। কেলভিন স্কেলে, শূন্য বিন্দু হল -273.15 ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এই স্কেলে তাপমাত্রা শূন্যের নিচে যেতে পারেনা।


অপরদিকে সেলসিয়াস এবং ফারেনহাইট তাপমাত্রা স্কেলগুলিকে ডিগ্রীতে পরিমাপ করার কারণ হল তারা উভয়ই একটি নির্দিষ্ট তাপমাত্রা বিন্দুকে বেজ করে পরিমাপ করে, যেমন বরফের গলনাঙ্ক বা জলের স্ফুটনাঙ্ক। সেলসিয়াস স্কেলে, বরফের গলনাঙ্ক 0 ডিগ্রি সেলসিয়াস এবং জলের স্ফুটনাঙ্ক 100 ডিগ্রি সেলসিয়াস। ফারেনহাইট স্কেলে, বরফের গলনাঙ্ক 32 ডিগ্রি ফারেনহাইট এবং জলের স্ফুটনাঙ্ক 212 ডিগ্রি ফারেনহাইট।


সেলসিয়াস এবং ফারেনহাইট স্কেলে ডিগ্রী ব্যবহারের আরেকটি কারণ হলো এটি ইন্ডিকেট করে যে এসব স্কেলে তাপমাত্রার মান নেগেটিভ হতে পারে।


মজার বিষয় হল, 1968 সালের আগে, ডিগ্রি চিহ্ন ("°") কেলভিনের সাথে ব্যবহার করা হত। ওজন এবং পরিমাপের সাধারণ সম্মেলন (General Conference on Weights and Measures - CGPM) কেলভিন একক থেকে ডিগ্রী অপসারণের সিদ্ধান্ত নেয় এবং আনুষ্ঠানিকভাবে কেলভিনকে তাপগতিগত তাপমাত্রার জন্য স্বতন্ত্র একক হিসাবে স্বীকৃতি দেয়।

avatar
+২ টি ভোট
ট্রান্সফরমার শর্ট সার্কিট টেস্টে কোন সাইডে সর্ট সার্কিট করা হয় এবং কেন?

ট্রান্সফরমার শর্ট সার্কিট টেস্টে সাধারণত লো ভোল্টেজ সাইডে শর্ট সার্কিট করা হয়। কারণ, এই সাইডে শর্ট সার্কিট করলে ট্রান্সফরমারের ইন্ডাক্ট্যান্সের প্রভাব কম হয়। ফলে, ট্রান্সফরমারের কপার লস সহজেই নির্ণয় করা যায়।


ট্রান্সফরমার শর্ট সার্কিট টেস্টের সময়, লো ভোল্টেজ সাইডে একটি রেজিস্টর ব্যবহার করে শর্ট সার্কিট করা হয়। এই রেজিস্টরের মান ট্রান্সফরমারের রেটেড কারেন্টের চেয়ে কম হয়। ফলে, ট্রান্সফরমারের রেটেড কারেন্ট প্রবাহিত হয় এবং কপার লস নির্ণয় করা যায়।


হাই ভোল্টেজ সাইডে শর্ট সার্কিট করলে, ট্রান্সফরমারের ইন্ডাক্ট্যান্সের প্রভাব বেশি হয়। ফলে, ট্রান্সফরমারের কপার লস নির্ণয় করা কঠিন হয়। এছাড়াও, হাই ভোল্টেজ সাইডে শর্ট সার্কিট করলে, ট্রান্সফরমারের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।


ট্রান্সফরমার শর্ট সার্কিট টেস্টের মাধ্যমে নিম্নলিখিত পরামিতিগুলি নির্ণয় করা যায়:

  • ট্রান্সফরমারের কপার লস
  • ট্রান্সফরমারের সমতুল্য ইম্পিড্যান্স
  • ট্রান্সফরমারের ইফিসিয়েন্সি

  • ট্রান্সফরমারের ভোল্টেজ রেগুলেশন


এই পরামিতিগুলি ট্রান্সফরমারের অবস্থা এবং কার্যক্ষমতা নির্ণয়ের জন্য গুরুত্বপূর্ণ।

avatar
+২ টি ভোট
অনেক জায়গায় উচু বিদ্যুৎ লাইনের তারে লাল এবং হলুদ রঙের প্লাস্টিক বল লাগানো হয় কেন?
অনেক বিদ্যুৎ ট্রান্সমিশন লাইনের তারে লাল কিংবা হলুদ রঙের বল লাগানো হয়, এর কারন কি?

২৭৫ টি প্রশ্ন

২৬৭ টি উত্তর

৩০ টি মন্তব্য

৪৩ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

  1. avatar
  2. avatar

সাম্প্রতিক ব্যাজ সমুহ

admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
whoever ১৪ ৫৮ ২১৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
...