avatar
+৪ টি ভোট

চ্যাট জিপিটি (ChatGPT) কি? কি কারনে চ্যাট জিপিটি এত জনপ্রিয় হচ্ছে?

বর্তমান সময়ে চ্যাট জিপিটি অনেক আলোচিত একটি টপিক। এই চ্যাট জিপিটি সম্পর্কে বিস্তারিত জানতে চাই। এবং কি করনে চ্যাট জিপিটি অনেক জনপ্রিয় হয়ে উঠলো?

1 টি উত্তর

avatar
+৪ টি ভোট

চ্যাট জিপিটি হলো ওপেন এআই ( Open AI) এর তৈরি চ্যাট বট। যা মানুষের মতো রেসপন্স দিতে পারে। বর্তমান সময়ে টেক জগতে সবচেয়ে আলোচিত হচ্ছে এই চ্যাট জিপিটি। চ্যাট জিপিটিতে কোন প্রশ্ন করা হলে অধিকাংশ সময়ই সঠিক উত্তর পাওয়া যাচ্ছে। এটি শুধু ইংরেজি না, বরং বাংলাও বুঝতে পারে। তবে বাংলাতে এতটা ফ্রেন্ডলি না যতটা ইংরেজিতে। আমরা চ্যাট জিপিটিতে প্রশ্ন করেছিলাম "চ্যাট জিপিটি কি?" এই প্রশ্নের রেসপন্স যা পাই তা নিচে হুবহু দেওয়া হলো। 


চ্যাট জিপিটি হল একটি কম্পিউটার প্রোগ্রাম যা চ্যাটবট হিসেবে কাজ করে এবং ব্যবহারকারীদের অনলাইনে সাক্ষাৎকার করে উত্তর দেয় এবং মজার বিষয়গুলো আলোচনা করে। এটি ভাষা অনুবাদ, প্রশ্নোত্তর, বিনোদন এবং অন্যান্য সেবাসমূহে জ্ঞান প্রদান করতে পারে।


কি কি কাজ করতে পারে চ্যাট জিপিটি

এটি একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট এবং চ্যাট বট এর মধ্যে সীমাবদ্ধ। অনেক ধরনের টেক্সট ওয়ার্ক করতে পারে। যেমন- 

  • কোডিং: এটি কোডিং করতে পারে। চ্যাট জিপিটিতে ইন্সট্রাকশন দিলে এটা আপনার জন্য কোড ও প্রোগ্রাম লিখে দিবে। সঠিক ভাবে ইন্সট্রাকশন দিতে পারলে এটি দিয়ে ২ মিনিটের মধ্যে সিম্পল একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব। 
  • ম্যাথ সলভিং: চ্যাট জিপিটি অংকের সমস্যার সমাধান করতে পারে। এতে কোন অংক লিখে পাঠালে এটা তার সমাধান করে দিতে পারে। যদিও মাঝে মদ্ধে ভুল করে। 
  • হোমওয়ার্ক: এটি আপনার হোম ওয়ার্ক ও করে দেবে। চ্যাট জিপিটি আমেরিকার "ল বার এক্সাম" এমনকি গুগলের কোডিং টেস্টও সফল ভাবে পার করেছে।
  • কন্টেন্ট রাইটিং: এর মাধ্যমে বড় বড় আর্টিকল লিখা যাচ্ছে। শুধু বলে দেওয়া চাই যে আপনার কোন বিষয়ে কত ওয়ার্ড এর আর্টিকেল চাই। শুধু কি তাই, চ্যাট জিপিটি অফিস এর ইমেইল, চিঠি, এমনকি অ্যাসাইনমেন্ট শুদ্ধু লিখে দিচ্ছে।


চ্যাট জিপিটি এর জনপ্রিয়তার কারন

টিকটক রিলিজ এর প্রায় ৯ মাস পর টিকটক ১০০ মিলিয়ন ব্যবহারকারী পায়, একই সংখ্যা অর্জন করতে ইনস্টাগ্রাম এর লাগে ২ বছর। কিন্তু চ্যাট জিপিটি রিলিজ এর মাত্র ৫ দিনের মধ্যে ১ মিলিয়ন ব্যবহারকারী পেয়ে যায় আর ২ মাস এর মধ্যে সেটা গিয়ে দাড়ায় ১০০ মিলিয়নে। যা ইতিহাসে আগে কখনও ঘটেনি। চ্যাট জিপিটি এর এই জনপ্রিয়তার পেছনে অন্যতম কারণ হলো মানুষের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর উপরে আগ্রহ। একটি সফটওয়ার যা মানুষের মতো চিন্তা করতে পারতেছে এর থেকে আশ্চর্যের আর কি আছে? বলা হচ্ছে যে, চ্যাট জিপিটি গুগলের জন্য একটি খাতরা। গুগলে আমরা কোন কিছু জানার জন্য প্রশ্ন করলে গুগল সে অনুযায়ি কতগুলো ওয়েবসাইট এর আর্টিকেল সার্চ রেজাল্ট'এ দেখায়। এরপরে আমরা সেই ওয়েবসাইট গুলোতে প্রবেশ করে প্রয়োজনিয় ইনফরমেশন জেনে নেই। কিন্তু চ্যাট জিপিটিতে কোন প্রশ্ন করলে কিছুক্ষণের মধ্যে সেই রিলেটেড সকল ইনফরমেশন একদম রেডি হয়ে সামনে চলে আসতেছে। আর মানুষ সবসময় সবকিছুতে সহজ পথ খুজে বেড়ায় তো এখানে কেন সেটা উল্টো হবে?

এরকম আরও প্রশ্ন

avatar
+৪ টি ভোট
চ্যাট জিপিটি ব্যবহার করবো কিভাবে?

"চ্যাট জিপিটি (ChatGPT) কি? কি কারনে চ্যাট জিপিটি এত জনপ্রিয় হচ্ছে?" এই প্রশ্ন থেকে চ্যাট জিপিটি সম্পর্কে জানতে পারলাম। কি ভাবে আমি চ্যাট জিপিটি ব্যবহার করতে পারবো?

avatar
+৪ টি ভোট
বিং এআই (AI) চ্যাট সম্পর্কে জানতে চাই?

বিং এআই (AI) চ্যাট সম্পর্কে বিস্তারত জানতে চাই। এটা চ্যাট জিপিটি এর মতোই। বিং AI চ্যাট ও চ্যাট জিপিটি এর মধ্যে পার্থক্য কি?

avatar
+৪ টি ভোট
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি?
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা AI কি? এ সম্পর্কে বিস্তারিত জানতে চাই।
avatar
+৩ টি ভোট
সিলিং ফ্যান ঘুরিয়ে দিলে তবেই চালু হচ্ছে কারণ কি?
সিলিং ফ্যান ম্যানুয়ালি ঘুরিয়ে দিলে তবেই ঘুরতে শুরু করছে, এর কারণ কি? এবং সমাধান কি!
avatar
+৩ টি ভোট
টিডিবাংলা (TD Bangla) দিয়ে মূলত কি বোঝানো হচ্ছে?
এই ওয়েবসাইট এর নাম টিডিবাংলা রাখা হয়েছে। টিডি (TD) দিয়ে মূলত কি বোঝানো হচ্ছে? আর টিডিবাংলা (tdbangla) ওয়েবসাইট এর উদ্যেশ্য কি?

২৬৯ টি প্রশ্ন

২৬১ টি উত্তর

২৯ টি মন্তব্য

৩৮ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

    Nobody yet this month.

    সাম্প্রতিক ব্যাজ সমুহ

    alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
    easoyeb ১৩ ৫৩ ২২০ একটি ব্যাজ পেয়েছেন
    whoever ১৩ ৪৯ ২০৮ একটি ব্যাজ পেয়েছেন
    ShafiqulIslam একটি ব্যাজ পেয়েছেন
    admin ৫০ একটি ব্যাজ পেয়েছেন
    ...