avatar
+৩ টি ভোট

অল্টারনেটর/জেনারেটর এর রেটিং VA / kVA / MVA তে প্রকাশ করা হয় কেন?

জেনারেটর বা অল্টারনেটর এর রেটিং ওয়াট/কিলোওয়াট/মেগাওয়াট এ প্রকাশ না করে ভোল্ট-অ্যাম্পিয়ার / কিলো ভোল্ট-অ্যাম্পিয়ার/ মেগা ভোল্ট-অ্যাম্পিয়ার এগুলোতে প্রকাশ করার কারণ কি?

1 টি উত্তর

avatar
+২ টি ভোট

VA(ভোল্টেজে-অ্যাম্পিয়ার) মূলত অ্যাপারেন্ট পাওয়ার এর একক। অ্যাপারেন্ট পাওয়ার মূলত অ্যাক্টিভ এবং রিঅ্যাক্টিভ পাওয়ার এর সমন্বয়। অল্টারনেটর VA / kVA এগুলোতে রেট করার মূল কারণ হলো অল্টারনেট অ্যাক্টিভ এবং রিঅ্যাক্টিভ উভয় ধরনের পাওয়ার উৎপাদন করে। অ্যাক্টিভ এবং রিঅ্যাক্টিভ উভয় ধরনের পাওয়ার বিবেচনা না করে শুধু অ্যাক্টিভ পাওয়ার বিবেচনা করে অর্থাৎ kW এ রেট করা হলে যখন পাওয়ার ফ্যাক্টর কম অবস্থায় রিঅ্যাক্টিভ পাওয়ার বৃদ্ধি পেয়ে অল্টারনেটর এ অতিরিক্ত চাপ পরবে।


অল্টারনেটর এ ইলেকট্রিকাল লস মূলত দুই ধরনের, একটি হলো কোর লস এবং অপরটি কপার লস।


- কোর লস: এটি সব সময় ফিক্সড এটা কখনো পরিবর্তন হয় না।

- কপার লস: কপার লস নির্ভর করে লোড কারেন্ট এর উপর। কপার লস লোড কারেন্ট এর বর্গের সমানুপাতিক।


অল্টারনেটর এর লস গুলো মূলত হিট এ রুপান্তর হয়ে অল্টারনেটরকে গরম করে তোলে। অল্টারনেটর kW এ রেট করা হলে পাওয়ার ফ্যাক্টর কমার সাথে একই পরিমাণ অ্যাক্টিভ পাওয়ার সরবরাহের জন্য কারেন্ট বৃদ্ধি পাবে (যেহেতু P = VI cosθ)। কারেন্ট বৃদ্ধি পাওয়ার সাথে অল্টারনেটর এর উপর অতিরিক্ত চাপ পরবে এবং কপার লসও বৃদ্ধি পাবে। এতে অল্টারনেটর এর এর দক্ষতা কমে যাবে এমনকি অতিরিক্ত হিট এর কারণে অল্টারনেটর নষ্টও হয়ে যেতে পারে।


তাই সবকিছু বিবেচনায় ম্যাক্সিমাম লোডে যে কোনো অবস্থায় অল্টারনেটর এর উপর চাপ যাতে একই থাকে তাই অল্টারনেটর সর্বদা VA / kVA / MVA এগুলোতে রেট করা হয়।

এরকম আরও প্রশ্ন

avatar
+৩ টি ভোট
অল্টারনেটর সিংক্রোনাস স্পিডে ঘোরানো হয় কেন?
অল্টারনেটর বা এসি জেনারেটর সবসময় একটি নির্দিষ্ট স্পিডে ঘোরানো হয়। এর পিছনে কারণ কি?
avatar
+২ টি ভোট
ট্রান্সফরমার এর রেটিং কেভিএ (kVA) তে প্রকাশ করা হয় কেন?
ট্রান্সফরমার এর রেটিং কিলোওয়াট/মেগাওয়াট এ প্রকাশ না করে কিলো ভোল্ট-অ্যাম্পিয়ার/ মেগা ভোল্ট-অ্যাম্পিয়ার এগুলোতে প্রকাশ করার কারণ কি?
avatar
+২ টি ভোট
ইলেকট্রিসিটি জেনারেটরে লোড বাড়ালে জেনারেটর ঘুরাতে বেশি পাওয়ার লাগে কেন?
ইলেকট্রিসিটি জেনারেটরের আউটপুটে বেশি বেশি লোড সংযোগ করা হলে জেনারেটরের ঘূর্ণন গতি একই থাকে কিংবা আগের থেকে কমে যায়, কিন্তু তারপরেও যে মেশিন দিয়ে জেনারেটর ঘুরানো হচ্ছে সেই মেশিনকে জেনারেটর ঘুরাতে বেশি পাওয়ার ব্যবহার করতে হয়। উদাহরণ হিসেবে একটি ডিজেল ইঞ্জিন দিয়ে জেনারেটর ঘুরানো হলে জেনারেটরে লোড বাড়ার সাথে ডিজেল ইঞ্জিনের ডিজেল খরচ বেড়ে যায়। জেনারেটর তো আগের থেকে বেশি স্পিডে ঘুরানো লাগছে না, তাহলে পাওয়ার বেশি লাগছে কেন ঘুরাতে?
avatar
+৩ টি ভোট
আমরা বাসা-বাড়িতে দৈনন্দিন কাজে এসি বিদ্যুৎ এর পরিবর্তে ডিসি বিদ্যুৎ সাপ্লাই কেন ব্যবহার করি না?
যেমনটা আমরা জানি এসি বিদ্যুৎ ডিসির তুলনায় অনেক বেশি বিপদজনক। তাছাড়া আমরা এসিতে যেসব অ্যাপ্লায়েন্স ব্যবহার করি সেগুলোর সবগুলোর ডিসিতে চালানোর মত রিপ্লেসমেন্ট সম্ভব, আবার অনেক অ্যাপ্লায়েন্স বিশেষ করে ইলেকট্রনিক্স অ্যাপ্লায়েন্স গুলো এসি বিদ্যুৎ ডিসিতে রুপান্তর করার পর তবেই ব্যবহার করে। তাহলে আমরা বাসা বাড়িতে ডিসি পাওয়ার কেন ব্যবহার করি না?
avatar
+৩ টি ভোট
ইঞ্জিনের পাওয়ার / ক্ষমতা হর্স পাওয়ার (Hp) এ প্রকাশ করা হয় কেন?
আমরা জানি পাওয়ার বা ক্ষমতার এসআই একক ওয়াট, তাহলে বেশিরভাগ সময় ইঞ্জিনের একক হর্স পাওয়ার এ প্রকাশ করা হয় কেন। আর হর্স পাওয়ার বলতেই কি বোঝানো হচ্ছে?

২৬৯ টি প্রশ্ন

২৬১ টি উত্তর

২৯ টি মন্তব্য

৩৮ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

    Nobody yet this month.

    সাম্প্রতিক ব্যাজ সমুহ

    alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
    easoyeb ১৩ ৫৩ ২২০ একটি ব্যাজ পেয়েছেন
    whoever ১৩ ৪৯ ২০৮ একটি ব্যাজ পেয়েছেন
    ShafiqulIslam একটি ব্যাজ পেয়েছেন
    admin ৫০ একটি ব্যাজ পেয়েছেন
    ...