avatar
+৪ টি ভোট

অ্যামোলেড (AMOLED) এবং ওলেড (OLED) ডিসপ্লের মধ্যে পার্থক্য কি?

কোনো ফোনে অ্যামোলেড ডিসপ্লে থাকে আবার কিছু ফোনে ওলেড ডিসপ্লে থাকে, এদের মধ্যে পার্থক্য কি? এর এদের মধ্যে কোনটি ভালো?

1 টি উত্তর

avatar
+৪ টি ভোট

অ্যামোলেড এবং ওলেড এরা উভয়ই মূলত ওলেড স্ক্রিন। এদের মূল কার্যপদ্ধতি একই। এরা উভয়ই জৈব পদার্থ ব্যবহার করে আলো উৎপাদন করে। এক্ষেত্রে এই জৈব পদার্থের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হলে এই পদার্থ থেকে আলো নিসরিত হয় যা নিয়ন্ত্রণের মাধ্যমে স্ক্রিনে ছবি দেখানো হয়।


অ্যামোলেড ডিসপ্লেকে ওলেড থেকে যে জিনিসটা ভিন্ন তৈরি করে তা হলো এর মধ্যে থাকা পাতলা ফিল্ম ট্রানজিস্টর (TFT) অ্যারে, যা প্রতিটি পিক্সেল এর বিদ্যুৎ প্রবাহ নিয়ন্ত্রন করে। যার ফলে অ্যামোলেড ডিসপ্লে থেকে ওলেড এর তুলনায় উচ্চতর কনট্রাস্ট, উচ্চতর রিফ্রেশ রেট, এবং কম পাওয়ার খরচ এর মত সুবিধা পাওয়া যায়।


  • উচ্চতর কনট্রাস্টঃ অ্যামোলেড ডিসপ্লের পিক্সেল গুলো সম্পূর্ন রূপে বন্ধ করা যায় অপরদিকে ওলেড এ শুধুমাত্র পিক্সেল এর উজ্জ্বলতা কমানো যায়। ফলে অ্যামোলেড ডিসপ্লে ওলেড এর তুলনায় অনেক গভীরভাবে কালো তৈরি করতে পারে।
  • উচ্চতর রিফ্রেশ রেটঃ অ্যামোলেড এ থাকা TFT অনেক দ্রুত পিক্সেল এর মধ্যে সুইচিং করতে পারে, ফলে অ্যামোলেড এ ওলেড এর তুলনায় বেশি রিফ্রেশ রেট পাওয়া যায়।
  • কম পাওয়ার খরচঃ যেহেতু অ্যামোলেড এর পিক্সেল গুলো বন্ধ হতে পারে তাই যেহেতু বন্ধ অবস্থায় পাওয়ায় খরচ না হওয়ায় অ্যামোলেড ডিসপ্লে ওলেড এর তুলনায় কম পাওয়ার খরচ করে।

এরকম আরও প্রশ্ন

avatar
+৩ টি ভোট
অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে কিভাবে কাজ করে?
অ্যামোলেড ডিসপ্লে কিভাবে কাজ করে? অ্যামোলেড ডিসপ্লে এলসিডি এর তুলনায় কম পাওয়ার কনজিউম করে কিভাবে?
avatar
+২ টি ভোট
সিএনজি(CNG) এবং এলপিজি(LPG) এর মধ্যে পার্থক্য কি?
আমরা জানি যে সিএনজি এর পূর্ণরূপ কম্প্রেসড ন্যাচারাল গ্যাস এবং এলপিজি এর পূর্ণরূপ লিকুইড পেট্রোলিয়াম গ্যাস। এরা উভয়ই জ্বালানি গ্যাস তাহলে এদের মধ্যে পার্থক্য কি? এদের কোনটিকে কোন ক্ষেত্রে ব্যবহার করা হয়।
avatar
+৩ টি ভোট
32 বিট এবং 64 বিট প্রসেসর এর মধ্যে পার্থক্য কি?
ডিজিটাল ডিভাইস সেটা মোবাইল হোক কিংবা কম্পিউটার দেখা যায় যে কোনো ডিভাইজে 32 বিট প্রসেসর থাকে আবার কোনো ডিভাইজে 64 বিট প্রসেসর থাকে। এখন আমার প্রশ্ন হলো এদের মধ্যে পার্থক্য কি এবং কোনটি ভালো!
avatar
+৫ টি ভোট
ওয়ারেন্টি এবং গ্যারান্টি এর মধ্যে পার্থক্য কি?
কোনো পণ্যে ওয়ারেন্টি এর উল্লেখ দেখা যায় আবার কোনো পণ্যে গ্যারান্টি এর উল্লেখ দেখা যায়। এই দুটি কি একই নাকি ভিন্ন? ভিন্ন হলে এদের পার্থক্য কি?

টি উত্তর
avatar
+৩ টি ভোট
লাইন ভোল্টেজ এবং ফেজ ভোল্টেজের মধ্যে পার্থক্য কি?
ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশন লাইন বিষয়ক আলোচনায় লাইন ভোল্টেজ এবং ফেজ ভোল্টেজ এর উল্লেখ দেখা যায়, এই দুটো কি একই নাকি ভিন্ন। ভিন্ন হলে এদের মধ্যে ভিন্নতা জানতে চাই।

২৭২ টি প্রশ্ন

২৬৪ টি উত্তর

২৯ টি মন্তব্য

৪১ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

  1. avatar
  2. avatar
  3. avatar

সাম্প্রতিক ব্যাজ সমুহ

alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
whoever ১৪ ৫৪ ২১৪ একটি ব্যাজ পেয়েছেন
whoever ১৪ ৫৪ ২১৪ একটি ব্যাজ পেয়েছেন
whoever ১৪ ৫৪ ২১৪ একটি ব্যাজ পেয়েছেন
easoyeb ১৩ ৫৫ ২২৪ একটি ব্যাজ পেয়েছেন
...