avatar
+৪ টি ভোট

মোটরে লোড প্রয়োগ করার পর মোটরে প্রবাহিত কারেন্ট বৃদ্ধি পায় কিভাবে?

সচরাচর মোটরে লোড প্রয়োগ করার পর মোটরের গতি কমে যায়, আর সিনক্রোনস মোটরের ক্ষেত্রে গতি সবসময় একই থাকে, তাহলে মোটরে প্রবাহিত কারেন্ট বৃদ্ধি পাবার কারণ কি?

1 টি উত্তর

avatar
+৪ টি ভোট

এক কথায় বলতে গেলে লোড প্রয়োগের পর মোটর স্লিপ বৃদ্ধি পায় ফলে কারেন্ট বৃদ্ধি পায়। স্লিপ হলো সিনক্রোনাস স্পিড এবং রোটর স্পিড এর মধ্য পার্থক্য।

 - সিনক্রোনাস স্পিড হলো স্টেটরে উৎপন্ন ম্যাগনেটিক ফিল্ডের ঘূর্ণন স্পিড।

 - রোটর স্পিড হলো যে স্পিডে মোটরের রোটর ঘুরে।


মোটরে যখন লোড প্রয়োগ করা হয় তখন রোটর আগের থেকে কিছুটা স্লো হয়ে যায়। এর পিছনে কারণ হলো রোটরে প্রয়োগকৃত লোড রোটর টর্ক এর বিপরীতে একটি টর্ক প্রয়োগ করে। আর রোটর স্পিড কমার সাথে স্লিপ বৃদ্ধি পায়। স্লিপ বৃদ্ধি পেলে কারেন্ট বৃদ্ধি পায়, অতিরিক্ত এই কারেন্ট রোটর এর টর্ক আগের থেকে বৃদ্ধি করে যা লোড এর জন্য প্রয়োজনীয় টর্ক সরবরাহ করে ফলে মোটর আগের মতো স্পিডে ঘুরতে থাকে। স্লিপ বৃদ্ধির সাথে কারেন্ট কিভাবে বৃদ্ধি পায় তা ব্যাখ্যা করা হলো।


যখন ইন্ডাকশন মোটরের রোটর ঘুরে তখন এটি স্টেটর এ উৎপন্ন ম্যাগনেটিক ফিল্ড কর্তন করে। ফলে রোটর এর মধ্যে একটি ইএমএফ (ইলেকট্রো মোটিভ ফোর্স) আবিষ্ট হয়। এই ইএমএফ ব্যাক ইএমএফ নামে পরিচিত, কেননা এর দিক স্টেটর এর সরবরাহ ভোল্টেজ এর বিপরীত দিকে হয়।


স্টেটর এর কার্যকর ভোল্টেজ = সরবরাহ ভোল্টেজ - ব্যাক ইএমএফ


স্লিপ বৃদ্ধি পেলে অর্থাৎ রোটর রোটর এর স্পিড আগের থেকে কমে গেলে রোটর কম ম্যাগনেটিক ফিল্ড কর্তন করে, এতে ব্যাক ইএমএফ এর মান কমে যায়। যার ফলে স্টেটর এর কার্যকরী ভোল্টেজ বৃদ্ধি পায়। ওহম এর সূত্র থেকে আমরা জানি প্রবাহিত কারেন্ট এর মান ভোল্টেজ এর সমানুপাতিক। অর্থাৎ কার্যকর ভোল্টেজ বৃদ্ধি পাওয়ায় প্রবাহিত কারেন্ট বৃদ্ধি পায়। এভাবেই মোটর এ লোড প্রয়োগ করলে মোটর বেশি কারেন্ট গ্রহণ করে। অতিরিক্ত এই কারেন্ট রোটর এর টর্ক আগের থেকে বৃদ্ধি করে যা লোড এর জন্য প্রয়োজনীয় টর্ক সরবরাহ করে ফলে মোটর আগের মতো স্পিডে ঘুরতে থাকে। একইভাবে মোটর থেকে লোড সরিয়ে নিলে ব্যাক ইএমএফ বৃদ্ধি পাবে এবং মোটর কম কারেন্ট গ্রহণ করবে।

avatar
sir good explains thanks a lot
+১

এরকম আরও প্রশ্ন

avatar
+২ টি ভোট
সিঙ্গেল ফেজ ইন্ডাকশন মোটর সেলফ স্টার্টিং নয় কেন?
এই প্রশ্নের উত্তরে উল্লেখ করা হয়েছে সিঙ্গেল ফেজ ইন্ডাকশন মোটর সেলফ স্টার্টিং নয় এবং একে সেলফ স্টার্টিং করার জন্য ক্যাপাসিটর ব্যবহার করা হয়। এখন আমি জানতে চাচ্ছি এর সেলফ স্টার্টিং না হবার পিছনে কারণ কি এবং ক্যাপাসিটর কিভাবে একে সেলফ স্টার্টিং তৈরি করে।
avatar
+২ টি ভোট
ইলেকট্রিক এসি মোটর কিভাবে কাজ করে?
আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত ইলেকট্রিক মোটর যেমন ফ্যানের মোটর, ওয়াটার পাম্পের মোটর এগুলো কিভাবে কাজ করে?
avatar
+২ টি ভোট
মোটর বার বার স্টার্ট করলে বিল বেশি আসে কি?
আমি একটু পানি নিতে পাম্প চালু করলে মা বলে অল্প একটুর জন্য বার বার মোটর স্টার্ট করলে বিল বেশি আসে। এটা কতটুকু সত্য?
avatar
+৩ টি ভোট
কোনটি বেশি বিপদজনক এসি নাকি ডিসি কারেন্ট?
উচ্চ ভোল্টেজ এসি এবং ডিসি উভয় পাওয়ার ই বিপদজনক। আমার প্রশ্ন হচ্ছে ইলেকট্রিক শক এর সময় একই ভোল্টেজে এদের মধ্যে কোনটি বেশি বিপদজনক হবে?
avatar
+৩ টি ভোট
টেবিল ফ্যান ক্লকওয়াইজ কিন্তু সিলিং ফ্যান অ্যান্টি ক্লকওয়াইজ ঘুরে কেন?

image

টেবিল ফ্যান এবং সিলিং ফ্যান উভয়ই ইলেকট্রো ম্যাগনেটিক ইন্ডাকশন এর মাধ্যমে কাজ করে। তাহলে টেবিল ফ্যান ক্লকওয়াইজ ঘুরলেও সিলিং ফ্যান অ্যান্টি ক্লকওয়াইজ ঘুরে কেন? এর পিছনে কারণ মূলত কি?

২৬৯ টি প্রশ্ন

২৬১ টি উত্তর

২৯ টি মন্তব্য

৩৮ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

    Nobody yet this month.

    সাম্প্রতিক ব্যাজ সমুহ

    alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
    easoyeb ১৩ ৫৩ ২২০ একটি ব্যাজ পেয়েছেন
    whoever ১৩ ৪৯ ২০৮ একটি ব্যাজ পেয়েছেন
    ShafiqulIslam একটি ব্যাজ পেয়েছেন
    admin ৫০ একটি ব্যাজ পেয়েছেন
    ...