avatar
+৩ টি ভোট

স্নায়ুযুদ্ধ বা কোল্ড ওয়ার বলতে কি বোঝায়?

স্নায়ুযুদ্ধ বা কোল্ড ওয়ার মূলত কি, বিস্তারিত উত্তর আশা করছি।

1 টি উত্তর

avatar
+৩ টি ভোট

স্নায়ুযুদ্ধ বা কোল্ড ওয়ার বলা হয়ে থাকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তৎকালীন সোভিয়েত ইউনিয়নের মধ্যে রাজনৈতিক ও সামরিক উত্তেজনার ফলে সৃষ্ট অবস্থাকে, যা ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ থেকে ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের বিচ্ছেদ পর্যন্ত স্থায়ী ছিল। যদিও দুটি পরাশক্তি এতে সরাসরি সামরিক সংঘাতে জড়িত ছিল না। বরং স্নায়ুযুদ্ধ বেশ কয়েকটি প্রক্সি যুদ্ধ, পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতা এবং কূটনৈতিক স্থবিরতার সাথে জড়িত যা যুগকে সংজ্ঞায়িত করে।


স্নায়ুযুদ্ধের একটি মূল বৈশিষ্ট্য ছিল পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতা। মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন উভয়ই সেসময় বিপুল সংখ্যক পারমাণবিক অস্ত্র তৈরি করেছে এবং মজুদ করেছে, যা ক্রমাগত পারস্পরিক ভয় এবং সন্দেহের দিকে পরিচালিত করে। ১৯৬২ সালের কিউবান ক্ষেপণাস্ত্র সংকট মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন পারমাণবিক যুদ্ধের অনেক কাছাকাছি নিয়ে আসে। এসময় সোভিয়েত ইউনিয়ন কিউবাতে ক্ষেপণাস্ত্র স্থাপন করলে সেটা যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হয়ে দাঁড়ায়। এর জবাবে যুক্তরাষ্ট্র তুরস্ক এবং ইতালিতে ক্ষেপণাস্ত্র স্থাপন করে। শেষ পর্যন্ত উভয়ে চুক্তিতে সম্মত হয় ক্ষেপণাস্ত্র অপসারণ করে এবং দুনিয়া বেঁচে যায় সম্ভাব্য পারমাণবিক যুদ্ধের হাত থেকে। এটি ছিল স্নায়ুযুদ্ধের একটি প্রধান মোড়।


স্নায়ুযুদ্ধের আরেকটি মূল দিক ছিল প্রক্সি যুদ্ধের বিস্তার। মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন প্রায়শই কোরিয়া, ভিয়েতনাম এবং আফগানিস্তানের মতো বেশকিছু বিশ্বব্যাপী সংঘাতে বিরোধী পক্ষকে সামরিক ও আর্থিক সহায়তা প্রদান করেছিল।


১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের সাথে স্নায়ুযুদ্ধের সমাপ্তি ঘটে। ১৯৮৯ সালে বার্লিন প্রাচীরের পতন এবং পরবর্তীতে জার্মানির পুনর্মিলন সোভিয়েত ইউনিয়নের জন্য সমাপ্তির সূচনা করে। দেশটি অর্থনৈতিক অস্থিরতা, রাজনৈতিক অস্থিরতা এবং সাধারণ অস্থিরতায় বেষ্টিত ছিল। ১৯৯১ সালে, সোভিয়েত ইউনিয়ন আনুষ্ঠানিকভাবে বিলুপ্ত হয়ে যায় এবং স্নায়ুযুদ্ধের যুগের সমাপ্তি ঘটে।

avatar

এরকম আরও প্রশ্ন

avatar
+২ টি ভোট
প্রক্সি যুদ্ধ বলতে কি বোঝায়?
এই প্রশ্নের উত্তর এ প্রক্সি যুদ্ধের বিষয়ে বলা হয়েছে। প্রক্সি যুদ্ধ মূলত কি?
avatar
+৪ টি ভোট
ইংরেজি সালে BC এবং AD বলতে কি বোঝায়?
ইংরেজিতে বছর লিখার সময় BD এবং AD লিখা হয়। BC এবং AD বলতে কি বোঝায়?
avatar
+৪ টি ভোট
NFT বলতে কি বোঝায়? NFT এর কাজ কি?
সোশ্যাল মিডিয়ায় আজকাল NFT নিয়ে অনেক পোস্ট দেখা যায়। এই NFT মূলত কি? এর কাজ কি? একটু বিস্তারিত জানতে চাই।
avatar
+২ টি ভোট
S.T.P বলতে কি বুঝায়? এর মান কত?

S.T.P এর পূর্ণরূপ হল Standard Temperature and Pressure। বাংলায় একে প্রমাণ উষ্ণতা/তাপমাত্রা ও চাপ বলা হয়। S.T.P হল এমন একটি মান যাতে গ্যাসের আচরণকে আদর্শ গ্যাসের আচরণের সাথে তুলনা করা যায়।


S.T.P এর মান গুলো হলঃ

  • তাপমাত্রাঃ 0°C বা 273.15 K
  • চাপঃ 1.013×10⁵Pa বা 1 atm
  • এক মোল গ্যাসের আয়তনঃ 22.414 L


S.T.P-এর মানগুলি নির্ধারণ করা হয়েছে গ্যাসের আচরণের উপর গবেষণার মাধ্যমে। এই মানগুলিতে গ্যাসের আচরণকে আদর্শ গ্যাসের আচরণের সাথে তুলনা করলে, গ্যাসের আচরণের সাথে সম্পর্কিত বিভিন্ন সূত্র এবং সমীকরণগুলির সঠিকতা বৃদ্ধি পায়।

avatar
+২ টি ভোট
লোডশেডিং বলতে কি বুঝায়?
লোডশেডিং বলতে বিদ্যুৎ উৎপাদনের তুলনায় চাহিদার ঘাটতি পূরণের জন্য বিদ্যুৎ সরবরাহ সাময়িকভাবে বন্ধ রাখাকে বোঝায়। সাধারণত, লোডশেডিং করা হয় যখন বিদ্যুতের উৎপাদন বিদ্যুতের চাহিদার তুলনায় কম থাকে। এটি বিভিন্ন কারণে হতে পারে, যেমন জ্বালানির অভাব, বিদ্যুৎ উৎপাদনের যন্ত্রপাতি বিকল হওয়া, বা বিদ্যুৎ গ্রিডের ক্ষমতা সীমিত হওয়া।

লোডশেডিংয়ের ফলে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হয়, যা জনজীবনে অসুবিধার সৃষ্টি করে। লোডশেডিংয়ের সময় মানুষ বিদ্যুৎনির্ভর যন্ত্রপাতি, যেমন ফ্যান, টেলিভিশন, কম্পিউটার ইত্যাদি ব্যবহার করতে পারে না। এটি গরম আবহাওয়ায় বিশেষ করে অসুবিধাজনক।

লোডশেডিং রোধের জন্য বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করা এবং বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়া জরুরি।

বাংলাদেশে লোডশেডিং একটি সাধারণ ঘটনা। ২০২৩ সালের ডিসেম্বর মাসের হিসাবে, বাংলাদেশে দিনে গড়ে ৫ ঘন্টা লোডশেডিং হচ্ছে। লোডশেডিংয়ের মাত্রা বিভিন্ন এলাকায় ভিন্ন ভিন্ন হতে পারে।

আপনার এলাকায় লোডশেডিংয়ের মাত্রা কত তা জানতে আপনি আপনার বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে পারেন।

২৭৫ টি প্রশ্ন

২৬৭ টি উত্তর

৩০ টি মন্তব্য

৪৩ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

  1. avatar
  2. avatar

সাম্প্রতিক ব্যাজ সমুহ

admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
whoever ১৪ ৫৮ ২১৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
...