avatar
+২ টি ভোট

সাগরে এত লবণ কিভাবে এসেছে?

আমরা জানি যে সমুদ্রের পানি লবণাক্ত। কিন্তু সমুদ্র বাদে পৃথিবীর অন্যান্য প্রায় সকল জায়গার পানি লবণাক্ত নয়। সমুদ্রের প্রতি লিটার পানিতে প্রায় ৩৫ গ্রাম লবন আছে। আমার প্রশ্ন হলো এত লবন কিভাবে এলো সমুদ্রে?

1 টি উত্তর

avatar
+৩ টি ভোট

শুনতে আজব মনে হলেও মমুদ্রের প্রায় সকল লবণ পৃথিবীর স্থলজ ভূমি থেকে নদীর মাধ্যমে সমুদ্রে পৌঁছেছে। আমরা জানি যে ভূমি এবং পাথরের মধ্যে অনেক খনিজ পদার্থ মিশ্রিত অবস্থায় থাকে। বৃষ্টিপাত পৃথিবীর পৃষ্ঠ থেকে খনিজ পদার্থগুলোকে দ্রবীভূত করে এবং নদীতে নিয়ে যায়, যা শেষ পর্যন্ত সমুদ্রে প্রবাহিত হয়।


আমরা জানি যে পানিচক্রে বৃষ্টির পানি সমুদ্রে পৌঁছায় এবং সমুদ্র থেকে বাষ্পীভূত হয়ে পুনরায় মেঘ থেকে বৃষ্টি হয়। আর যেহেতু পানিতে থাকা লবণ পানির সাথে বাষ্পীভূত হয় না তাই ভূমি থেকে সমুদ্রে পৌঁছানো লবণ সমুদ্রেই থেকে যায়। এভাবে লক্ষ লক্ষ বছর ধরে সমুদ্রের লবণ ধীরে ধীরে বৃদ্ধি পেয়েছে। সমুদ্রে লবণ বৃদ্ধির এই প্রক্রিয়া অনেক ধীর একটি প্রক্রিয়া। এটি অনুমান করা হয় যে গত ৬০০ মিলিয়ন বছরে সমুদ্রে থাকা বর্তমান লবণের প্রায় ৩০% লবণ সমুদ্রে যোগ হয়েছে।


সমুদ্রের পানিতে সবচেয়ে বেশি যে লবণ পাওয়া যায় তা হলো সোডিয়াম ক্লোরাইড (NaCl) যা সমুদ্রের মোট লবণের প্রায় ৮৫%। অল্প পরিমাণে উপস্থিত অন্যান্য লবণের মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম ক্লোরাইড (MgCl2), ম্যাগনেসিয়াম সালফেট (MgSO4), ক্যালসিয়াম সালফেট (CaSO4) এবং পটাসিয়াম ক্লোরাইড (KCl)।

এরকম আরও প্রশ্ন

avatar
+৩ টি ভোট
ডুবে যাওয়া জাহাজ উদ্ধার করা হয় না কেন?
জাহাজ একবার ডুবে গেলে সেটা উদ্ধার করে সমুদ্রের তলদেশ থেকে তুলে আনা হয়না কেন?
+৪ টি ভোট
ডায়মন্ড কাটা হয় কিভাবে?
আমরা জানি ডায়মন্ড সবচেয়ে কঠিন পদার্থ হিসেবে বিবেচিত। তাহলে একে কাটা হয় কিভাবে?

টি উত্তর
avatar
+৬ টি ভোট
ইনফ্রারেড থার্মোমিটার কিভাবে কাজ করে?
ইনফ্রারেড থার্মোমিটার কিভাবে কোনো বস্তুকে স্পর্শ না করেই তার তাপমাত্রা বুঝতে পারে?
avatar
+৫ টি ভোট
ডিএনএ (DNA) টেস্টের মাধ্যমে কিভাবে পরিচয় সনাক্ত করা হয়?

নির্দিষ্ট করে এবং শতভাগ ত্রুটিমুক্ত ভাবে কারো পরিচয় উদঘাটনে ডিএনএ পরীক্ষা করা হয়। প্রশ্ন হলো কিভাবে ডিএনএ পরীক্ষার মাধ্যমে কারো পরিচয় নির্ভুলভাবে চিনহিত করা যায়? 


image

টি উত্তর
avatar
+৪ টি ভোট
ইলেকট্রিক ইল নিজের শরীরে বিদ্যুৎ উৎপন্ন করে কিভাবে?
একটি ইলেকট্রিক ইল সাধারণত নিজের শরীরে 600 ভোল্ট পর্যন্ত উৎপন্ন করতে পারে। আমার প্রশ্ন হলো তারা এটা কিভাবে করে এবং কেন করে।

২৭৫ টি প্রশ্ন

২৬৭ টি উত্তর

৩০ টি মন্তব্য

৪৩ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

  1. avatar
  2. avatar

সাম্প্রতিক ব্যাজ সমুহ

admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
whoever ১৪ ৫৮ ২১৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
...