avatar
+৩ টি ভোট

কালো রংয়ের কাপে চা কেন দ্রুত ঠান্ডা হয়?

সাদা বা অন্য যেকোন রংয়ের কাপে চা প‌রিবেশন করলে চায়ের তাপমাত্রা অনেকক্ষন স্থায়ী থাকে বা ‌ধীরে ধীরে ঠান্ডা হয়। কিন্তু কালো কাপে চা দ্রুত ঠান্ডা হয়ে যায়, ‌এটি কেন হয়?


image

1 টি উত্তর

avatar
+২ টি ভোট

আমরা জা‌নি, কালো বস্তুর উচ্চ নির্গমন ক্ষমতা থাকে, যার অর্থ তারা হালকা রঙের বস্তুর চেয়ে বেশি কার্যকরভাবে তাপীয় বিকিরণ শোষণ করে এবং শোষিত তাপ নির্গত করে।


চা যখন কালো কাপে ঢেলে দেওয়া হয়, তখন বিকিরিত তাপ স্থানান্তর নামক একটি ঘটনার কারণে চা হালকা রঙের কাপের তুলনায় দ্রুত ঠান্ডা হতে পারে। গরম চা একটি কালো কাপে ঢেলে দেওয়া হলে কাপটি চা থেকে নির্গত তাপীয় বিকিরণ উল্লেখযোগ্য পরিমাণে শোষণ করে এবং শোষিত তাপ কাপের বাইরের অপেক্ষাকৃত ঠান্ডা বাতাসে সেই তাপ ছেড়ে। ফলস্বরূপ, চা কাপে আরও দ্রুত তাপ হারায়, যার ফলে এটি দ্রুত ঠান্ডা হয়।


অন্যদিকে, যদি চা একটি হালকা রঙের কাপে ঢেলে দেওয়া হয়, তবে এটি চায়ের বিকিরিত তাপ শোষণের পরিবর্তে চায়ের তাপীয় বিকিরণ প্রতিফলিত করার মাধ্যমে তাপ হ্রাসের হার কমায়। ফলে চা দীর্ঘ সময়ের জন্য তাপমাত্রা ধরে রাখতে পারে। 


একটি কালো কাপ এবং একটি হালকা রঙের কাপের মধ্যে শীতল করার হারের পার্থক্য অতটাও বেশি নয় এবং দৈনন্দিন পরিস্থিতিতে এটি লক্ষণীয় নাও হতে পারে। অন্যান্য কারণ, যেমন কাপের উপাদান, পুরুত্ব এবং পরিবেষ্টিত তাপমাত্রা চা শীতল প্রক্রিয়াতে ভূমিকা পালন করে।

এরকম আরও প্রশ্ন

avatar
+৪ টি ভোট
মরুভূমিতে দিনের বেলায় প্রচন্ড গরম, আবার রাতে প্রচন্ড ঠান্ডা কেন?
মরুভূমিতে দিনের বেলায় প্রচন্ড গরম, কিন্তু রাতের বেলায় প্রচন্ড ঠান্ডা হয়ে যায় মরুভূমির পরিবেশ? এমনটা হওয়ার কারন কি?
avatar
+৪ টি ভোট
থার্মোমিটারে পারদ (mercury) ব্যবহার করা হয় কেন?
থার্মোমিটারে পারদ (mercury) ব্যবহার করা হয় কেন? পারদ ছাড়া আর অন্য কোন ধাতুও কি ব্যবহার হয়?
avatar
+৪ টি ভোট
জ্বর আসলে শরীর গরম থাকে কিন্তু তারপরেও ঠান্ডা লাগে কেন?
যতবারই জ্বর আসে শরীর গরম থাকে কিন্তু তারপরেও ঠান্ডা লাগে কেন? বিজ্ঞান কি বলে এ বিষয়ে?
avatar
+২ টি ভোট
সেলসিয়াস এবং ফারেনহাইটের আগে ডিগ্রী লেখা হয় কিন্তু কেলভিনের আগে লেখা হয়না কেন?

কেলভিন তাপমাত্রা স্কেলে ডিগ্রীতে পরিমাপ করা হয় না, কারণ এটি একটি পরম স্কেল। পরম স্কেলে, শূন্য বিন্দু হল তাপমাত্রার সর্বনিম্ন সম্ভাব্য মান। কেলভিন স্কেলে, শূন্য বিন্দু হল -273.15 ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এই স্কেলে তাপমাত্রা শূন্যের নিচে যেতে পারেনা।


অপরদিকে সেলসিয়াস এবং ফারেনহাইট তাপমাত্রা স্কেলগুলিকে ডিগ্রীতে পরিমাপ করার কারণ হল তারা উভয়ই একটি নির্দিষ্ট তাপমাত্রা বিন্দুকে বেজ করে পরিমাপ করে, যেমন বরফের গলনাঙ্ক বা জলের স্ফুটনাঙ্ক। সেলসিয়াস স্কেলে, বরফের গলনাঙ্ক 0 ডিগ্রি সেলসিয়াস এবং জলের স্ফুটনাঙ্ক 100 ডিগ্রি সেলসিয়াস। ফারেনহাইট স্কেলে, বরফের গলনাঙ্ক 32 ডিগ্রি ফারেনহাইট এবং জলের স্ফুটনাঙ্ক 212 ডিগ্রি ফারেনহাইট।


সেলসিয়াস এবং ফারেনহাইট স্কেলে ডিগ্রী ব্যবহারের আরেকটি কারণ হলো এটি ইন্ডিকেট করে যে এসব স্কেলে তাপমাত্রার মান নেগেটিভ হতে পারে।


মজার বিষয় হল, 1968 সালের আগে, ডিগ্রি চিহ্ন ("°") কেলভিনের সাথে ব্যবহার করা হত। ওজন এবং পরিমাপের সাধারণ সম্মেলন (General Conference on Weights and Measures - CGPM) কেলভিন একক থেকে ডিগ্রী অপসারণের সিদ্ধান্ত নেয় এবং আনুষ্ঠানিকভাবে কেলভিনকে তাপগতিগত তাপমাত্রার জন্য স্বতন্ত্র একক হিসাবে স্বীকৃতি দেয়।

avatar
+৪ টি ভোট
হিমাংক বলতে কি বোঝায়?
আবহাওয়ার খবরে হিমাংক শব্দটা প্রতিনিয়ত ব্যবহার করা হয়। এই হিমাংক এর অর্থ কি?

২৬৯ টি প্রশ্ন

২৬১ টি উত্তর

২৯ টি মন্তব্য

৩৮ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

    Nobody yet this month.

    সাম্প্রতিক ব্যাজ সমুহ

    alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
    easoyeb ১৩ ৫৩ ২২০ একটি ব্যাজ পেয়েছেন
    whoever ১৩ ৪৯ ২০৮ একটি ব্যাজ পেয়েছেন
    ShafiqulIslam একটি ব্যাজ পেয়েছেন
    admin ৫০ একটি ব্যাজ পেয়েছেন
    ...