avatar
+৩ টি ভোট

রেগুলেটর ব্যবহার করে ফ্যান ধীরে চালালে বিদ্যুৎ খরচ কম হয়?

আমরা সাধারণত বাসাবাড়িতে সিলিং ফ্যানের গতি নিয়ন্ত্রণের জন্য যে রেগুলেটর ব্যবহার করি সেটা ব্যবহার করে ফ্যান ধীরে চালালে কি বিদ্যুৎ খরচ কম হয়?

1 টি উত্তর

avatar
+৩ টি ভোট
আপনি যদি বর্তমানে বাজারে যে সাধারণত যে রেগুলেটরগুলো পাওয়া যায় (ইলেকট্রনিক টাইপ) সেগুলো ব্যবহার করেন তাহলে উত্তর হচ্ছে "হ্যা, রেগুলেটর ব্যবহার করে ফ্যানের গতি কমালে ফ্যান কম বিদ্যুৎ ব্যবহার করবে"।

রেগুলেটর সাধারণত দুই ধরনের হয়ে থাকে। ইলেকট্রিক রেগুলেটর এবং ইলেকট্রনিক রেগুলেটর।

ইলেকট্রিক রেগুলেটর মূলত শুধু একটি পটেনশিওমিটার (ভেরিয়েবল রেজিস্টর) নিয়ে গঠিত। অর্থাৎ এধরনের রেগুলেটর ভেরিয়েবল রেজিস্ট্যান্স এর মাধ্যমে কারেন্ট লিমিট করে ফ্যানের গতি নিয়ন্ত্রণ করে। এতে ফ্যান কম পাওয়ার ব্যবহার করে কিন্তু অবশিষ্ঠ পাওয়ার রেগুলেটরের মধ্যে হিট আকারে অপচয় হয়। অর্থাৎ মোটের উপর ফ্যান যে গতিতেই ঘোরানো হোক না কেন বিদ্যুৎ খরচ একই হয়।

অপরদিকে ইলেকট্রনিক রেগুলেটর হাই স্পিড সুইচিং এর মাধ্যমে নির্দিষ্ট সময়ের জন্য পাওয়ার সাপ্লাই বন্ধ রেখে ফ্যানের গতি নিয়ন্ত্রণ করে। ইলেকট্রনিক রেগুলেটর মূলত একটি রেজিস্টর, একটি পটেনশিওমিটার, একটি ডায়াক এবং একটি ট্রায়াক নিয়ে গঠিত। ইলেকট্রিক রেগুলেটরের ন্যায় সরাসরি কারেন্ট প্রবাহে লিমিট করার পরিবর্তে কত সময় সাপ্লাই থাকবে সেটা নিয়ন্ত্রণ করে। অর্থাৎ এসি কারেন্ট এর প্রতি হাফ সাইকেল এর কিছু অংশে ফ্যানের সাপ্লাই বন্ধ রাখে। এক্ষেত্রে উচ্চ গতিতে সুইচিং এর কাজ করে এর মধ্যে থাকা ট্রায়াক এবং কখন সুইচিং হবে সেটা নিয়ন্ত্রিত হয় ক্যাপাসিটর এবং পটেনশিওমিটার এর মাধ্যমে। যেহেতু ইলেকট্রনিক রেগুলেটর কারেন্ট প্রবাহ লিমিট করার পরিবর্তে সাপ্লাই ই বন্ধ রাখে তাই পাওয়ার অপচয় হয়না। অর্থাৎ ইলেকট্রনিক রেগুলেটর ব্যবহার করে ফ্যান ধীরে চালালে বিদ্যুৎ খরচ কম হবে।

এরকম আরও প্রশ্ন

avatar
+৩ টি ভোট
সিলিং ফ্যান ঘুরিয়ে দিলে তবেই চালু হচ্ছে কারণ কি?
সিলিং ফ্যান ম্যানুয়ালি ঘুরিয়ে দিলে তবেই ঘুরতে শুরু করছে, এর কারণ কি? এবং সমাধান কি!
avatar
+৩ টি ভোট
টেবিল ফ্যান ক্লকওয়াইজ কিন্তু সিলিং ফ্যান অ্যান্টি ক্লকওয়াইজ ঘুরে কেন?

image

টেবিল ফ্যান এবং সিলিং ফ্যান উভয়ই ইলেকট্রো ম্যাগনেটিক ইন্ডাকশন এর মাধ্যমে কাজ করে। তাহলে টেবিল ফ্যান ক্লকওয়াইজ ঘুরলেও সিলিং ফ্যান অ্যান্টি ক্লকওয়াইজ ঘুরে কেন? এর পিছনে কারণ মূলত কি?

avatar
+৩ টি ভোট
আমরা বাসা-বাড়িতে দৈনন্দিন কাজে এসি বিদ্যুৎ এর পরিবর্তে ডিসি বিদ্যুৎ সাপ্লাই কেন ব্যবহার করি না?
যেমনটা আমরা জানি এসি বিদ্যুৎ ডিসির তুলনায় অনেক বেশি বিপদজনক। তাছাড়া আমরা এসিতে যেসব অ্যাপ্লায়েন্স ব্যবহার করি সেগুলোর সবগুলোর ডিসিতে চালানোর মত রিপ্লেসমেন্ট সম্ভব, আবার অনেক অ্যাপ্লায়েন্স বিশেষ করে ইলেকট্রনিক্স অ্যাপ্লায়েন্স গুলো এসি বিদ্যুৎ ডিসিতে রুপান্তর করার পর তবেই ব্যবহার করে। তাহলে আমরা বাসা বাড়িতে ডিসি পাওয়ার কেন ব্যবহার করি না?
avatar
+২ টি ভোট
অনেক জায়গায় উচু বিদ্যুৎ লাইনের তারে লাল এবং হলুদ রঙের প্লাস্টিক বল লাগানো হয় কেন?
অনেক বিদ্যুৎ ট্রান্সমিশন লাইনের তারে লাল কিংবা হলুদ রঙের বল লাগানো হয়, এর কারন কি?
avatar
+৪ টি ভোট
অনেক ডিসি মোটরের স্থায়ী চুম্বকের পরিবর্তে তড়িৎ চুম্বক ব্যবহার করা হয় কেন?
অনেক ডিসি মোটরে ম্যাগনেটিক ফিল্ড তৈরির জন্য পার্মানেন্ট ম্যাগনেট ব্যবহার করা হয় আবার অনেক মোটরে ফিল্ড কয়েল অর্থাৎ ইলেকট্রোম্যাগনেট ব্যবহার করা হয়। ইলেকট্রোম্যাগনেট এর পরিবর্তে পার্মানেন্ট ম্যাগনেট ব্যাবহার করলে পাওয়ার সেভ হয়, তারপরও কিছু কিছু মোটর এ ইলেকট্রোম্যাগনেট ব্যবহার করা হয় কেন?

২৬৯ টি প্রশ্ন

২৬১ টি উত্তর

২৯ টি মন্তব্য

৩৮ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

    Nobody yet this month.

    সাম্প্রতিক ব্যাজ সমুহ

    alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
    easoyeb ১৩ ৫৩ ২২০ একটি ব্যাজ পেয়েছেন
    whoever ১৩ ৪৯ ২০৮ একটি ব্যাজ পেয়েছেন
    ShafiqulIslam একটি ব্যাজ পেয়েছেন
    admin ৫০ একটি ব্যাজ পেয়েছেন
    ...