avatar
+৪ টি ভোট

জ্বর আসলে শরীর গরম থাকে কিন্তু তারপরেও ঠান্ডা লাগে কেন?

যতবারই জ্বর আসে শরীর গরম থাকে কিন্তু তারপরেও ঠান্ডা লাগে কেন? বিজ্ঞান কি বলে এ বিষয়ে?

1 টি উত্তর

avatar
+৪ টি ভোট
জ্বর হলে আমাদের শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেড়ে যায়। এটা মূলত আমাদের শরীরের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার একটি পদ্ধতি। উচ্চ তাপমাত্রা আমাদের শরীরে শ্বেত রক্তকণিকা উৎপাদনের গতি বাড়িয়ে এবং ব্যাকটেরিয়া প্রজননকে ধীর করে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এভাবে উচ্চ তাপমাত্রা শরীরের ইমিউন সিস্টেমকে জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

আমাদের শরীরে ব্যাকটেরিয়া সংক্রমণ হলে শরীরের তাপমাত্রা বৃদ্ধি করার জন্য শরীরের সাধারণ তাপমাত্রা বাড়িয়ে দেয়। উদাহরণ স্বরূপ হিউম্যান বডির সাধারণ তাপমাত্রা 36.8°C বা 98°F। কিন্তু ব্যাকটেরিয়া সংক্রমণ হলে আমাদের শরীর এই তাপমাত্রা বাড়িয়ে দেয়। ফলে আগে যেখানে শরীরের তাপমাত্রা 36.8°C থাকলে আমাদের স্বাভাবিক মনে হতো এখন এতে ঠান্ডা অনুভূত হবে। ফলে আমাদের শরীর তার তাপমাত্রা বর্তমান স্বাভাবিক তাপমাত্রায় পৌঁছাতে বিভিন্ন উপায়ে তাপ উৎপাদন করে। ফলে আমাদের শরীরের তাপমাত্রা বেড়ে যায়। কিন্তু তাপমাত্রা শরীরের বর্তমান সাধারণ তাপমাত্রায় না পৌঁছানোয় ঠান্ডা অনুভূত হয়। এভাবেই মূলত জ্বর আসলে শরীর গরম থাকে কিন্তু তারপরেও ঠান্ডা লাগে।

এরকম আরও প্রশ্ন

avatar
+৪ টি ভোট
মরুভূমিতে দিনের বেলায় প্রচন্ড গরম, আবার রাতে প্রচন্ড ঠান্ডা কেন?
মরুভূমিতে দিনের বেলায় প্রচন্ড গরম, কিন্তু রাতের বেলায় প্রচন্ড ঠান্ডা হয়ে যায় মরুভূমির পরিবেশ? এমনটা হওয়ার কারন কি?
avatar
+৪ টি ভোট
গরম ধাতু লাল রঙের দেখায় কেন?
বেশিরভাগ শক্ত ধাতুই অনেক বেশি তাপমাত্রায় গরম করলে লাল রঙ ধারণ করে, এর পিছনে কারণ কি এবং এটা কিভাবে হয়।
avatar
+২ টি ভোট
সেলসিয়াস এবং ফারেনহাইটের আগে ডিগ্রী লেখা হয় কিন্তু কেলভিনের আগে লেখা হয়না কেন?

কেলভিন তাপমাত্রা স্কেলে ডিগ্রীতে পরিমাপ করা হয় না, কারণ এটি একটি পরম স্কেল। পরম স্কেলে, শূন্য বিন্দু হল তাপমাত্রার সর্বনিম্ন সম্ভাব্য মান। কেলভিন স্কেলে, শূন্য বিন্দু হল -273.15 ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এই স্কেলে তাপমাত্রা শূন্যের নিচে যেতে পারেনা।


অপরদিকে সেলসিয়াস এবং ফারেনহাইট তাপমাত্রা স্কেলগুলিকে ডিগ্রীতে পরিমাপ করার কারণ হল তারা উভয়ই একটি নির্দিষ্ট তাপমাত্রা বিন্দুকে বেজ করে পরিমাপ করে, যেমন বরফের গলনাঙ্ক বা জলের স্ফুটনাঙ্ক। সেলসিয়াস স্কেলে, বরফের গলনাঙ্ক 0 ডিগ্রি সেলসিয়াস এবং জলের স্ফুটনাঙ্ক 100 ডিগ্রি সেলসিয়াস। ফারেনহাইট স্কেলে, বরফের গলনাঙ্ক 32 ডিগ্রি ফারেনহাইট এবং জলের স্ফুটনাঙ্ক 212 ডিগ্রি ফারেনহাইট।


সেলসিয়াস এবং ফারেনহাইট স্কেলে ডিগ্রী ব্যবহারের আরেকটি কারণ হলো এটি ইন্ডিকেট করে যে এসব স্কেলে তাপমাত্রার মান নেগেটিভ হতে পারে।


মজার বিষয় হল, 1968 সালের আগে, ডিগ্রি চিহ্ন ("°") কেলভিনের সাথে ব্যবহার করা হত। ওজন এবং পরিমাপের সাধারণ সম্মেলন (General Conference on Weights and Measures - CGPM) কেলভিন একক থেকে ডিগ্রী অপসারণের সিদ্ধান্ত নেয় এবং আনুষ্ঠানিকভাবে কেলভিনকে তাপগতিগত তাপমাত্রার জন্য স্বতন্ত্র একক হিসাবে স্বীকৃতি দেয়।

avatar
+৩ টি ভোট
কালো রংয়ের কাপে চা কেন দ্রুত ঠান্ডা হয়?

সাদা বা অন্য যেকোন রংয়ের কাপে চা প‌রিবেশন করলে চায়ের তাপমাত্রা অনেকক্ষন স্থায়ী থাকে বা ‌ধীরে ধীরে ঠান্ডা হয়। কিন্তু কালো কাপে চা দ্রুত ঠান্ডা হয়ে যায়, ‌এটি কেন হয়?


image

avatar
+২ টি ভোট
ভূপৃষ্ঠ থেকে উপরের দিকে উঠলে তাপমাত্রা হ্রাস পায় কেন?
সাধারণভাবে ভূ-পৃষ্ঠ থেকে যত উপরে যাওয়া হবে তাপমাত্রা তো ততোই বাড়ার কথা। যেহেতু, ক্রমেই সূর্যের নিকটর্তী যাওয়া হচ্ছে। কিন্তু তা না হয়ে কিছু উচ্চতায় উঠার পর তাপমাত্রা কমতে শুরু করে। এর কারণ কি?

২৬৯ টি প্রশ্ন

২৬১ টি উত্তর

২৯ টি মন্তব্য

৩৮ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

    Nobody yet this month.

    সাম্প্রতিক ব্যাজ সমুহ

    alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
    easoyeb ১৩ ৫৩ ২২০ একটি ব্যাজ পেয়েছেন
    whoever ১৩ ৪৯ ২০৮ একটি ব্যাজ পেয়েছেন
    ShafiqulIslam একটি ব্যাজ পেয়েছেন
    admin ৫০ একটি ব্যাজ পেয়েছেন
    ...