avatar
+৫ টি ভোট

পাওয়ার ফ্যাক্টর কাকে বলে? কত প্রকার ও কী কী?

পাওয়ার ফ্যাক্টর কাকে বলে? কত প্রকার ও কী কী?

1 টি উত্তর

avatar
+৩ টি ভোট

কোনো সিস্টেমের অ্যাক্টিভ পাওয়ার বা কার্যকরী পাওয়ার (kW) এবং আপ্যারেন্ট পাওয়ার (kVA) এর অনুপাতকে পাওয়ার ফ্যাক্টর বলা হয়। অন্য কথায় সিস্টেমের ভোল্টেজ এবং কারেন্টের মধ্যে ইলেকট্রিকাল কোণের cosine মানই সিস্টেমের পাওয়ার ফ্যাক্টর। পাওয়ার ফ্যাক্টর তিন প্রকার।

  1. ইউনিটি: সিস্টেমের অ্যাক্টিভ পাওয়ার এবং আপ্যারেন্ট পাওয়ার সমান হলে পাওয়ার ফ্যাক্টর ইউনটি হয়। পিওর রেজিস্টিভ লোডের ক্ষেত্রে পাওয়ার ফ্যাক্টর লিডিং হয়।
  2. ল্যাগিং: ভোল্টেজের তুলনায় কারেন্ট পিছিয়ে থাকলেও পাওয়ার ফ্যাক্টর ল্যাগিং হয়। ইন্ডাক্টিভ লোডের ক্ষেত্রে পাওয়ার ফ্যাক্টর ল্যাগিং হয়।
  3. লিডিং: ভোল্টেজের তুলনায় কারেন্ট এগিয়ে থাকলেও পাওয়ার ফ্যাক্টর লিডিং হয়। ক্যাপাসিটিভ লোডের ক্ষেত্রে পাওয়ার ফ্যাক্টর লিডিং হয়।

এরকম আরও প্রশ্ন

avatar
+৬ টি ভোট
পাওয়ার ফ্যাক্টর উন্নত করার পদ্ধতি কী কী?
পাওয়ার ফ্যাক্টর উন্নত করার পদ্ধতি কী কী?
avatar
+২ টি ভোট
পাওয়ার ফ্যাক্টর এর মান কত হতে কত পর্যন্ত হতে পারে?
পাওয়ার ফ্যাক্টর এর মান ০ থেকে ১ পর্যন্ত হতে পারে।


পাওয়ার ফ্যাক্টর হলো অ্যাক্টিভ/প্রকৃত পাওয়ার এবং অ্যাপ্যারেন্ট/মোট ব্যয়কৃত পাওয়ার এর অনুপাত। ০ বলতে বোঝায় লোড সম্পূর্ণরূপে রিয়্যাক্টিভ, অর্থাৎ বিদ্যুৎ দ্বারা প্রকৃত কোনো কাজ সম্পন্ন হচ্ছে না। ১ বলতে বোঝায় লোড সম্পূর্ণরূপে রিয়েল, অর্থাৎ বিদ্যুৎ সম্পূর্ণরূপে প্রয়োজনীয় কাজে ব্যবহৃত হচ্ছে।


সাধারণত, পাওয়ার ফ্যাক্টর এর মান ০.৮ থেকে ১ এর মধ্যে থাকে। পাওয়ার ফ্যাক্টর এর মান যত বেশি হবে, তত বেশি বিদ্যুৎ প্রয়োজনীয় কাজে ব্যবহৃত হবে। পাওয়ার ফ্যাক্টর এর মান কম হলে, বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় অপচয় হয়।


পাওয়ার ফ্যাক্টর এর মান উন্নত করার জন্য ক্যাপাসিটর ব্যাংক ব্যবহার করা হয়। ক্যাপাসিটর ব্যাংক লোডের রিয়্যাক্টিভ কারেন্টকে কমিয়ে পাওয়ার ফ্যাক্টর এর মান বাড়ায়।

avatar
+২ টি ভোট
পাওয়ার ফ্যাক্টর এর মান সর্বোচ্চ কত হতে পারে?

পাওয়ার ফ্যাক্টর এর মান সর্বোচ্চ "১" হতে পারে।


পাওয়ার ফ্যাক্টর হল একটিভ পাওয়ার এবং এ্যপারেন্ট পাওয়ারের অনুপাত। একটিভ পাওয়ার হল বিদ্যুতের প্রকৃত ব্যবহার। এ্যপারেন্ট পাওয়ার হল বিদ্যুৎ সরবরাহকারী তারের মধ্য দিয়ে প্রবাহিত মোট বিদ্যুৎ।


পাওয়ার ফ্যাক্টর ১ হলে, একটিভ পাওয়ার এবং এ্যপারেন্ট পাওয়ার সমান হবে। অর্থাৎ, বিদ্যুৎ সরবরাহকারী তারের মধ্য দিয়ে প্রবাহিত মোট বিদ্যুৎই প্রকৃত ব্যবহারের জন্য ব্যবহৃত হবে।


তবে, বাস্তব ক্ষেত্রে পাওয়ার ফ্যাক্টর ১ এর কাছাকাছি থাকে। কারণ, অনেক ইলেকট্রনিক যন্ত্রপাতি, যেমন মোটর, ফ্যান, কম্পিউটার ইত্যাদি বিদ্যুৎ ব্যবহারের সময় ইন্ডাক্টান্স এবং ক্যাপাসিট্যান্স উভয়ই প্রদর্শন করে। এতে বিদ্যুৎ সরবরাহকারী তারের মধ্য দিয়ে প্রবাহিত মোট বিদ্যুৎ এবং প্রকৃত ব্যবহারের জন্য ব্যবহৃত বিদ্যুতের মধ্যে একটি পার্থক্য তৈরি হয়।


পাওয়ার ফ্যাক্টর উন্নত করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া যেতে পারে, যেমন:


  • সার্কিটের ইন্ডাক্টান্স এবং ক্যাপাসিট্যান্স ব্যালেন্স অবস্থায় রাখা।
  • লাইফ সাইকেল কন্ট্রোল এবং পকেট সার্কিট ব্যবহার করা।
  • প্রয়োজনে ক্যাপাসিটর এবং ইনডাক্টর ব্যবহার করা।


পাওয়ার ফ্যাক্টর উন্নত করার ফলে বিদ্যুৎ অপচয় হ্রাস পায় এবং বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার দক্ষতা বৃদ্ধি পায়।

avatar
+২ টি ভোট
ট্রান্সফরমার কি? ট্রান্সফরমার কাকে বলে?

ট্রান্সফর্মার হল একটি ইলেকট্রো-স্ট্যাটিক যন্ত্র যা কোনো বিদ্যুতিক সংযোগ ছাড়াই তড়িৎচৌম্বকীয় আবেশের মাধ্যমে এক কয়েল থেকে আরেক কয়েলে ভোল্টেজ আবেশিত করে। এটি তড়িৎচৌম্বকীয় আবেশের মূলনীতির উপর ভিত্তি করে কাজ করে। ট্রান্সফরমার এর মাধ্যমে বিদ্যুৎ এর ভোল্টেজ বাড়ানো কিংবা কমানো যায়।


ট্রান্সফরমার দুটি কয়েল নিয়ে গঠিত, একটিকে বলা হয় প্রাইমারি কয়েল এবং অপরটিকে সেকেন্ডারি কয়েল। প্রাইমারি কয়েলটিতে পরিবর্তনশীল ভোল্টেজ (AC ভোল্টেজ) প্রয়োগ করা হয়, যা একটি পরিবর্তনশীল চৌম্বক ক্ষেত্র তৈরি করে। এই চৌম্বক ক্ষেত্রটি সেকেন্ডারি কয়েলে একটি ইএমএফ (ইলেক্ট্রোমোটিভ ফোর্স) উৎপন্ন করে। উৎপন্ন ইএমএফ এর মান প্রাইমারি কয়েল এবং সেকেন্ডারি কয়েলের প্যাচ সংখ্যার অনুপাতের উপর নির্ভর করে।


ট্রান্সফরমার বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয়, যার মধ্যে রয়েছে:

  • বিদ্যুৎ পরিবহন: ট্রান্সফরমার বিদ্যুৎ ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশন ব্যবস্থায় অনেক গুরুত্বপূর্ন। এক্ষেত্রে ট্রান্সফরমার ব্যবহৃত হয় বিদ্যুতের ভোল্টেজকে কমাতে বা বাড়াতে, যা এটিকে দূরবর্তী স্থানে পরিবহন করা সহজ করে তোলে।
  • ইলেকট্রনিক ডিভাইস: ট্রান্সফরমার ইলেকট্রনিক ডিভাইসগুলিতে লো ভোল্টেজ সাপ্লাই করার জন্য ব্যবহৃত হয়, যেমন রেডিও, টেলিভিশন এবং মোবাইল ফোন।


ট্রান্সফরমার বিভিন্ন সাইজের হয়ে থাকে। ছোট ট্রান্সফরমারগুলি সাধারণত ইলেকট্রনিক ডিভাইসগুলিতে ব্যবহৃত হয় এবং বড় ট্রান্সফরমারগুলি বিদ্যুৎ ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশন ব্যবস্থায় ব্যবহৃত হয়।

avatar
+৫ টি ভোট
সিনক্রনাস মটর কাকে বলে?
সিনক্রনাস মটর কাকে বলে?

২৬৯ টি প্রশ্ন

২৬১ টি উত্তর

২৯ টি মন্তব্য

৩৮ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

    Nobody yet this month.

    সাম্প্রতিক ব্যাজ সমুহ

    alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
    easoyeb ১৩ ৫৩ ২২০ একটি ব্যাজ পেয়েছেন
    whoever ১৩ ৪৯ ২০৮ একটি ব্যাজ পেয়েছেন
    ShafiqulIslam একটি ব্যাজ পেয়েছেন
    admin ৫০ একটি ব্যাজ পেয়েছেন
    ...