avatar
+৪ টি ভোট

পৃথিবীর সব চেয়ে মুল্যবান পদার্থের নাম কি এবং সেটির মূল্য কেমন?

পৃথিবীর সব চেয়ে মুল্যবান পদার্থের নাম কি এবং সেটির মূল্য কেমন? এটি কোথায় পাওয়া যায় এবং তার ব্যবহার কি?

1 টি উত্তর

avatar
+৪ টি ভোট
বর্তমানে সবচেয়ে দামি পদার্থ হিসেবে বিবেচনা করা হয় অ্যান্টি-ম্যাটারকে। অ্যান্টি-ম্যাটার এর সাব এটমিক কণা (ইলেকট্রন, প্রোটন, নিউট্রন) গুলো সাধারণ পদার্থের মতই ভর সম্পন্ন কিন্তু বিপরীত চার্জ সম্পন্ন। সাধারণ পদার্থে যেখানে ইলেকট্রন নেগেটিভ চার্জ ধারণ করে অ্যান্টি-ম্যাটার এ ইলেকট্রন পজিটিভ চার্জ ধারণ করে। যার কারণে অ্যান্টি-ম্যাটার এর ইলেকট্রনকে পজিট্রন বলা হয়ে থাকে। একইভাবে অ্যান্টি-ম্যাটার এর প্রোটন নেগেটিভ চার্জ ধারণ করে।

অ্যান্টি-ম্যাটার উৎপাদন এবং স্টোর করা অবিশ্বাস্য পরিমাণ চ্যালেঞ্জিং এবং ব্যয়বহুল। এটা উৎপাদন করতে অনেক অ্যাডভান্সড পার্টিকেল এক্সেলারেটর এর প্রয়োজন হয়। এর এক গ্রাম উৎপাদনের ব্যায়ও কয়েক ট্রিলিয়ন ডলার। অত্যন্ত ব্যয়বহুল এবং টেকনিকাল চ্যালেঞ্জ এর কারণে একে শুধুমাত্র সায়েন্টিফিক রিসার্স এর জন্য অনেক অল্প পরিমাণে উৎপাদন করা হয়।

সাধারণ ম্যাটার (পদার্থ) এবং অ্যান্টি-ম্যাটার এর বৈশিষ্ট্যের এই বৈপরীত্যের কারণে ম্যাটার এবং অ্যান্টি-ম্যাটার সংস্পর্শে আসলে উভয়ের মধ্যে ফ্ল্যাশ ওভার ঘটে উভয়েই নিঃশেষ হয়ে যায় এবং তাদের ভরের সমান এনার্জি রিলিজ করে। অ্যান্টি-ম্যাটার সফল ভাবে উৎপন্ন করা সম্ভব হয়েছে। তবে যেহেতু এটি সাধারণ ম্যাটার এর সংস্পর্শে আসলেই ফ্ল্যাশ ওভার ঘটে তাই এখন পর্যন্ত এমন কোনো পাত্র তৈরি করা যায়নি যেটায় অ্যান্টি-ম্যাটার ধারণ করা সম্ভব। অ্যান্টি-ম্যাটার যেহেতু ফ্ল্যাশ ওভারের সময় অনেক এনার্জি রিলিজ করে তাই ভবিষ্যতে এটি নিউক্লিয়ার জ্বালানির বিকল্প হিসেবে ব্যবহারের ব্যাপক সম্ভাবনা রয়েছে।

এরকম আরও প্রশ্ন

avatar
+৪ টি ভোট
বিশ্বের সবচেয়ে দামি ধাতুর নাম কি?
কোন ধাতুর দাম পৃথিবীতে সবচেয়ে বেশি? জানতে চাই।
avatar
+৪ টি ভোট
পৃথিবীর গতি কত ধরনের ও কি কি?
পৃথিবীর গতি কত ধরনের ও কি কি? বিস্তারিত জানতে চাই।
avatar
+৫ টি ভোট
ওয়ারেন্টি এবং গ্যারান্টি এর মধ্যে পার্থক্য কি?
কোনো পণ্যে ওয়ারেন্টি এর উল্লেখ দেখা যায় আবার কোনো পণ্যে গ্যারান্টি এর উল্লেখ দেখা যায়। এই দুটি কি একই নাকি ভিন্ন? ভিন্ন হলে এদের পার্থক্য কি?

টি উত্তর
avatar
+২ টি ভোট
সিএনজি(CNG) এবং এলপিজি(LPG) এর মধ্যে পার্থক্য কি?
আমরা জানি যে সিএনজি এর পূর্ণরূপ কম্প্রেসড ন্যাচারাল গ্যাস এবং এলপিজি এর পূর্ণরূপ লিকুইড পেট্রোলিয়াম গ্যাস। এরা উভয়ই জ্বালানি গ্যাস তাহলে এদের মধ্যে পার্থক্য কি? এদের কোনটিকে কোন ক্ষেত্রে ব্যবহার করা হয়।
avatar
+৪ টি ভোট
ইংরেজি সালে BC এবং AD বলতে কি বোঝায়?
ইংরেজিতে বছর লিখার সময় BD এবং AD লিখা হয়। BC এবং AD বলতে কি বোঝায়?

২৬৯ টি প্রশ্ন

২৬১ টি উত্তর

২৯ টি মন্তব্য

৩৮ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

    Nobody yet this month.

    সাম্প্রতিক ব্যাজ সমুহ

    alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
    easoyeb ১৩ ৫৩ ২২০ একটি ব্যাজ পেয়েছেন
    whoever ১৩ ৪৯ ২০৮ একটি ব্যাজ পেয়েছেন
    ShafiqulIslam একটি ব্যাজ পেয়েছেন
    admin ৫০ একটি ব্যাজ পেয়েছেন
    ...