avatar
+৩ টি ভোট

ম্যাগনেটিক কন্টাক্টর (Magnetic Contactor) কি? এর কাজ কি?

ম্যাগনেটিক কন্টাক্টর (Magnetic Contactor) কি? এটি কিভাবে কাজ করে এবং কোন কাজে ব্যবহৃত হয়?

1 টি উত্তর

avatar
+৫ টি ভোট

ম্যাগনেটিক কন্টাক্টর মূলত একটি ইলেক্ট্রোম্যাগনেটিক সুইচ যেটা ইলেকট্রিক সার্কিটের কারেন্ট প্রবাহ নিয়ন্ত্রণের কাজে ব্যবহৃত হয়। এটা একধরনের বড় রিলে যা বিশেষভাবে উচ্চ ভোল্টেজ এবং কারেন্ট নিয়ন্ত্রণের জন্য তৈরি করা হয়। ম্যাগনেটিক কন্টাক্টর এর কিছু ব্যবহার নিন্মরুপ।


  • মোটর স্টার্টারে
  • পাওয়ার সাপ্লাই সুইচিং
  • অন্যান্য উচ্চ পাওয়ার বিদ্যুতিক অ্যাপ্লিকেশনে

ম্যাগনেটিক কন্টাক্টর মূলত তিনটি অংশ নিয়ে গঠিত।
  • কয়েল: কয়েল টি এনার্জাইজ হওয়ার মাধ্যমে ম্যাগনেটিক কন্ট্রোলার সয়ংক্রিয় হয়। কয়েল টি সাধারণত একটি কন্ট্রোলার সার্কিট যেমন পুশ বাটন কিংবা টাইমার এর সাথে যুক্ত থাকে।
  • আর্মেচার: আর্মেচার হলো ম্যাগনেটিক কন্টাক্টর এর চলমান অংশ। কয়েল এনার্জাইজ হলে আর্মেচার কয়েলের তৈরি ম্যাগনেটিক ফিল্ডের প্রতি আকর্ষিত হয়ে সেদিকে সরে যায় এবং কন্টাক্ট পুর্ন করে। আবার কয়েল ডিএনার্জাইজ হলে এটি স্প্রিং এর সহায়তায় কন্টাক্ট বিচ্ছিন্ন করে।
  • কন্টাক্ট সমুহ: কন্টাক্ট গুলোই সার্কিটে কারেন্ট প্রবাহ চালু কিংবা বিচ্ছিন্ন রাখে। কন্টাক্ট দুই ধরনের হয়, নরমালি ওপেন (NO) এবং নরমালি ক্লোজ (NC)। নরমালি ওপেন কন্টাক্ট এর ক্ষেত্রে সাধারণভাবে কন্টাক্ট বিচ্ছিন্ন থাকে এবং কয়েল এনার্জাইজ হলে কন্টাক্ট পুর্ন করে। অপরদিকে নরমালি ক্লোজ কন্টাক্ট এর ক্ষেত্রে সাধারণভাবে কন্টাক্ট পুর্ন থাকে এবং কয়েল এনার্জাইজ হলে কন্টাক্ট বিচ্ছিন্ন হয়।

কার্যপদ্ধতি: ম্যাগনেটিক কন্টাক্টর এর কয়েল এনার্জাইজ হলে এটি একটি ম্যাগনেটিক ফিল্ড তৈরি করে। এই ম্যাগনেটিক ফিল্ড আর্মেচারকে আকর্ষিত করে। ফলে আর্মেচার কয়েল এর দিকে সরে যায় এবং নরমালি ওপেন কন্টাক্ট গুলো পুর্ন করে এবং নরমালি ক্লোজ কন্টাক্ট গুলো বিচ্ছিন্ন করে। ফলে পুর্ন কন্টাক্ট গুলো দিয়ে সার্কিটে কারেন্ট প্রবাহিত হয়। একইভাবে যোখিন কয়েল ডিএনার্জাইজ করা হয় তখন এর বিপরীত ঘটে।

এরকম আরও প্রশ্ন

avatar
+৩ টি ভোট
ইলেকট্রিক ট্রেন এর ওভারহেড লাইনগুলো কত ভোল্টেজ এ পাওয়ার ট্রান্সমিট করে?
ইলেকট্রিক ট্রেন এর ওভারহেড লাইনগুলো ট্রেন চালানোর জন্য সাধারণত কত ভোল্টেজ এর পাওয়ার ট্রান্সমিট করে? কত ফেজ থাকে?
avatar
+৩ টি ভোট
লাইন ভোল্টেজ এবং ফেজ ভোল্টেজের মধ্যে পার্থক্য কি?
ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশন লাইন বিষয়ক আলোচনায় লাইন ভোল্টেজ এবং ফেজ ভোল্টেজ এর উল্লেখ দেখা যায়, এই দুটো কি একই নাকি ভিন্ন। ভিন্ন হলে এদের মধ্যে ভিন্নতা জানতে চাই।
avatar
+৪ টি ভোট
বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র হতে বিদ্যুৎ অনেক হাই ভোল্টেজে ট্রান্সমিট করার কারণ কি?
সাধারণত 11KV তে বিদ্যুৎ উৎপাদনের পর ট্রান্সমিশনের সময় ভোল্টেজ অনেক হাই করে ট্রান্সমিট করা হয়। এই উচ্চ ভোল্টেজে ট্রান্সমিট করার পিছনে মূল কারণ কি?
avatar
+৩ টি ভোট
ইলেকট্রিসিটি ভোল্টেজ গুলো সাধারণত ১১ দ্বারা বিভাজ্য হয় কেন?
ইলেকট্রিক ট্রান্সমিশন কিংবা ডিস্ট্রিবিউশন ভোল্টেজ গুলো সাধারণত দেখা যায় 11 দ্বারা বিভাজ্য হয়, যেমন 220 ভোল্ট, 440 ভোল্ট, 11 কেভি, 33 কেভি, 66 কেভি, 132 কেভি ইত্যাদি। এই সংখ্যার পিছনে কোনো বিশেষ কারণ আছে কি?
avatar
+৩ টি ভোট
কম্পিউটারের জিপিইউ (GPU) কি? এর কাজ কি?
কম্পিউটারের জিপিউ এর কাজ কি? এর প্রয়োজনীয়তা কি? এটি কেন প্রয়োজন?

২৬৯ টি প্রশ্ন

২৬১ টি উত্তর

২৯ টি মন্তব্য

৩৮ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

    Nobody yet this month.

    সাম্প্রতিক ব্যাজ সমুহ

    alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
    easoyeb ১৩ ৫৩ ২২০ একটি ব্যাজ পেয়েছেন
    whoever ১৩ ৪৯ ২০৮ একটি ব্যাজ পেয়েছেন
    ShafiqulIslam একটি ব্যাজ পেয়েছেন
    admin ৫০ একটি ব্যাজ পেয়েছেন
    ...