avatar
+৩ টি ভোট

ইঞ্জিনের পাওয়ার / ক্ষমতা হর্স পাওয়ার (Hp) এ প্রকাশ করা হয় কেন?

আমরা জানি পাওয়ার বা ক্ষমতার এসআই একক ওয়াট, তাহলে বেশিরভাগ সময় ইঞ্জিনের একক হর্স পাওয়ার এ প্রকাশ করা হয় কেন। আর হর্স পাওয়ার বলতেই কি বোঝানো হচ্ছে?

1 টি উত্তর

avatar
+৪ টি ভোট
জেমস ওয়াট ১৮শ শতাব্দীর শেষের দিকে স্টিম ইঞ্জিনের আউটপুটকে ঘোড়ার ক্ষমতার সাথে তুলনা করার জন্য "হর্সপাওয়ার" শব্দটি উদ্ভাবন করেন। জেমস ওয়াট একজন স্কটিশ ইঞ্জিনিয়ার ছিলেন যিনি স্টিম ইঞ্জিনে উল্লেখযোগ্য উন্নতি নিয়ে আসেন এবং তিনি "হর্সপাওয়ার" টার্মটা মূলত স্টিম ইঞ্জিনের মার্কেটিং এর জন্য ব্যবহার করেছিলেন।

সেসময় অনেক শিল্প এবং কৃষি কাজে ঘোড়ার ব্যবহার হতো ভারি কাজ করার জন্য। ফলে 10kw এর একটি ইঞ্জিন কি পরিমাণ কাজ করতে পারবে সেটা গ্রাহকদের বোঝানোর চেয়ে 10টি ঘোড়া কি পরিমাণ কাজ করতে পরে সেটা বোঝানো সহজ ছিল। তাই সম্ভাব্য গ্রাহকদের স্টিম ইঞ্জিন কত পাওয়ারফুল সেটা বোঝানোর জন্য জেমস ওয়াট স্টিম ইঞ্জিনের ক্ষমতাকে ঘোড়ার ক্ষমতার সাথে তুলনা করে "হর্সপাওয়ার" টার্মটা উদ্ভাবন করেন। 

"হর্সপাওয়ার" শব্দটির ব্যবহার ছিল একটি চতুর মার্কেটিং কৌশল এবং এটি আসলেই ওয়াটের নতুন স্টিম ইঞ্জিনকে জনপ্রিয় করতে সাহায্য করে। স্টিম ইঞ্জিন এর জনপ্রিয়তার পাশাপাশি দ্রুতই হর্স পাওয়ার টার্মটা জনপ্রিয় হয়ে ওঠে। ফলে অন্যান্য ইঞ্জিনিয়ার এবং নির্মাতারাও এই শব্দটি ব্যবহার করা শুরু করেন এবং তা শীঘ্রই সব ধরনের ইঞ্জিনের জন্য শক্তির স্ট্যান্ডার্ড একক হয়ে ওঠে।

এরকম আরও প্রশ্ন

avatar
+২ টি ভোট
ট্রান্সফরমার এর রেটিং কেভিএ (kVA) তে প্রকাশ করা হয় কেন?
ট্রান্সফরমার এর রেটিং কিলোওয়াট/মেগাওয়াট এ প্রকাশ না করে কিলো ভোল্ট-অ্যাম্পিয়ার/ মেগা ভোল্ট-অ্যাম্পিয়ার এগুলোতে প্রকাশ করার কারণ কি?
avatar
+৩ টি ভোট
অল্টারনেটর/জেনারেটর এর রেটিং VA / kVA / MVA তে প্রকাশ করা হয় কেন?
জেনারেটর বা অল্টারনেটর এর রেটিং ওয়াট/কিলোওয়াট/মেগাওয়াট এ প্রকাশ না করে ভোল্ট-অ্যাম্পিয়ার / কিলো ভোল্ট-অ্যাম্পিয়ার/ মেগা ভোল্ট-অ্যাম্পিয়ার এগুলোতে প্রকাশ করার কারণ কি?
avatar
+৩ টি ভোট
ইন্ডাকশন কুকার/হিটার এ বেশিরভাগ স্টিল/লোহার পাতিল ব্যবহার করা হয় কেন?
ইন্ডাকশন কুকার/হিটার এ বেশিরভাগ স্টিল/লোহার পাতিল ব্যবহার করা হয় কেন? এর পিছনে মূল কারণ কি?
avatar
+৪ টি ভোট
সকল ইংরেজি কিবোর্ড লেআউট এ অক্ষর গুলো উল্টোপাল্টা থাকে কেন?
যতগুলো ইংরেজি কিবোর্ড আছে সেটা স্মার্টফোন হোক কিংবা কম্পিউটার সবগুলোতেই অক্ষর গুলো অ্যালফাবেটিক অর্ডারে না থেকে একেক অক্ষর একেক জায়গায় থাকে কেন?
avatar
+২ টি ভোট
ট্রান্সফরমার শর্ট সার্কিট টেস্টে কোন সাইডে সর্ট সার্কিট করা হয় এবং কেন?

ট্রান্সফরমার শর্ট সার্কিট টেস্টে সাধারণত লো ভোল্টেজ সাইডে শর্ট সার্কিট করা হয়। কারণ, এই সাইডে শর্ট সার্কিট করলে ট্রান্সফরমারের ইন্ডাক্ট্যান্সের প্রভাব কম হয়। ফলে, ট্রান্সফরমারের কপার লস সহজেই নির্ণয় করা যায়।


ট্রান্সফরমার শর্ট সার্কিট টেস্টের সময়, লো ভোল্টেজ সাইডে একটি রেজিস্টর ব্যবহার করে শর্ট সার্কিট করা হয়। এই রেজিস্টরের মান ট্রান্সফরমারের রেটেড কারেন্টের চেয়ে কম হয়। ফলে, ট্রান্সফরমারের রেটেড কারেন্ট প্রবাহিত হয় এবং কপার লস নির্ণয় করা যায়।


হাই ভোল্টেজ সাইডে শর্ট সার্কিট করলে, ট্রান্সফরমারের ইন্ডাক্ট্যান্সের প্রভাব বেশি হয়। ফলে, ট্রান্সফরমারের কপার লস নির্ণয় করা কঠিন হয়। এছাড়াও, হাই ভোল্টেজ সাইডে শর্ট সার্কিট করলে, ট্রান্সফরমারের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।


ট্রান্সফরমার শর্ট সার্কিট টেস্টের মাধ্যমে নিম্নলিখিত পরামিতিগুলি নির্ণয় করা যায়:

  • ট্রান্সফরমারের কপার লস
  • ট্রান্সফরমারের সমতুল্য ইম্পিড্যান্স
  • ট্রান্সফরমারের ইফিসিয়েন্সি

  • ট্রান্সফরমারের ভোল্টেজ রেগুলেশন


এই পরামিতিগুলি ট্রান্সফরমারের অবস্থা এবং কার্যক্ষমতা নির্ণয়ের জন্য গুরুত্বপূর্ণ।

২৭৫ টি প্রশ্ন

২৬৭ টি উত্তর

৩০ টি মন্তব্য

৪৩ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

  1. avatar
  2. avatar

সাম্প্রতিক ব্যাজ সমুহ

admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
whoever ১৪ ৫৮ ২১৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
...