avatar
+২ টি ভোট

ট্রান্সফরমার শর্ট সার্কিট টেস্টে কোন সাইডে সর্ট সার্কিট করা হয় এবং কেন?

ট্রান্সফরমার শর্ট সার্কিট টেস্টে সাধারণত লো ভোল্টেজ সাইডে শর্ট সার্কিট করা হয়। কারণ, এই সাইডে শর্ট সার্কিট করলে ট্রান্সফরমারের ইন্ডাক্ট্যান্সের প্রভাব কম হয়। ফলে, ট্রান্সফরমারের কপার লস সহজেই নির্ণয় করা যায়।


ট্রান্সফরমার শর্ট সার্কিট টেস্টের সময়, লো ভোল্টেজ সাইডে একটি রেজিস্টর ব্যবহার করে শর্ট সার্কিট করা হয়। এই রেজিস্টরের মান ট্রান্সফরমারের রেটেড কারেন্টের চেয়ে কম হয়। ফলে, ট্রান্সফরমারের রেটেড কারেন্ট প্রবাহিত হয় এবং কপার লস নির্ণয় করা যায়।


হাই ভোল্টেজ সাইডে শর্ট সার্কিট করলে, ট্রান্সফরমারের ইন্ডাক্ট্যান্সের প্রভাব বেশি হয়। ফলে, ট্রান্সফরমারের কপার লস নির্ণয় করা কঠিন হয়। এছাড়াও, হাই ভোল্টেজ সাইডে শর্ট সার্কিট করলে, ট্রান্সফরমারের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।


ট্রান্সফরমার শর্ট সার্কিট টেস্টের মাধ্যমে নিম্নলিখিত পরামিতিগুলি নির্ণয় করা যায়:

  • ট্রান্সফরমারের কপার লস
  • ট্রান্সফরমারের সমতুল্য ইম্পিড্যান্স
  • ট্রান্সফরমারের ইফিসিয়েন্সি

  • ট্রান্সফরমারের ভোল্টেজ রেগুলেশন


এই পরামিতিগুলি ট্রান্সফরমারের অবস্থা এবং কার্যক্ষমতা নির্ণয়ের জন্য গুরুত্বপূর্ণ।

1 টি উত্তর

avatar
+৩ টি ভোট
ট্রান্সফরমার শর্ট সার্কিট টেস্টে সাধারণত লো ভোল্টেজ সাইডে শর্ট সার্কিট করা হয়। কারণ, এই সাইডে শর্ট সার্কিট করলে ট্রান্সফরমারের ইন্ডাক্ট্যান্সের প্রভাব কম হয়। ফলে, ট্রান্সফরমারের কপার লস সহজেই নির্ণয় করা যায়।

এরকম আরও প্রশ্ন

avatar
+২ টি ভোট
ট্রান্সফরমার এর রেটিং কেভিএ (kVA) তে প্রকাশ করা হয় কেন?
ট্রান্সফরমার এর রেটিং কিলোওয়াট/মেগাওয়াট এ প্রকাশ না করে কিলো ভোল্ট-অ্যাম্পিয়ার/ মেগা ভোল্ট-অ্যাম্পিয়ার এগুলোতে প্রকাশ করার কারণ কি?
avatar
+৩ টি ভোট
বড় বড় ট্রান্সফরমার গুলোর ভিতরে তেল থাকে কেন?
বড় ট্রান্সফরমার গুলোর ভিতরে যে তেল থেকে সেটা দেওয়ার পিছনে কারণ জানতে চাই।
avatar
+২ টি ভোট
ইনস্ট্রুমেন্ট ট্রান্সফরমার বলতে কি বুঝায়?
ইনস্ট্রুমেন্ট ট্রান্সফরমার হল এমন একটি ট্রান্সফরমার যা বিভিন্ন বৈদ্যুতিক পরিমাপ যন্ত্রের সাথে ব্যবহার করা হয়। এটি উচ্চ ভোল্টেজ, কারেন্ট বা পাওয়ারকে নিরাপদ এবং পরিমাপযোগ্য মাত্রায় পরিবর্তন করে।


ইনস্ট্রুমেন্ট ট্রান্সফরমার দুই ধরনের হয়:

  • টেনশিয়াল ট্রান্সফরমার (PT): এটি ভোল্টেজ পরিমাপের জন্য ব্যবহৃত হয়। এটি উচ্চ ভোল্টেজকে নিম্ন ভোল্টেজে পরিবর্তন করে, যা পরিমাপ যন্ত্রের জন্য নিরাপদ।
  • কারেন্ট ট্রান্সফরমার (CT): এটি কারেন্ট পরিমাপের জন্য ব্যবহৃত হয়। এটি উচ্চ কারেন্টকে নিম্ন কারেন্টে পরিবর্তন করে, যা পরিমাপ যন্ত্রের জন্য নিরাপদ।


ইনস্ট্রুমেন্ট ট্রান্সফরমারগুলির বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে, যার মধ্যে রয়েছে:

  • ভোল্টেজ রেটিং: এধরেরন ট্রান্সফরমারের উচ্চ ভোল্টেজ রেটিং থাকে।
  • কারেন্ট রেটিং: এধরনের ট্রান্সফরমারের উচ্চ কারেন্ট রেটিং থাকে।
  • ট্রান্সফরমার রেশিও: এটি ট্রান্সফরমারের প্রাইমারি এবং সেকেন্ডারি ওয়াইন্ডিং মধ্যে ভোল্টেজ বা কারেন্টের অনুপাত।


ইনস্ট্রুমেন্ট ট্রান্সফরমারগুলি বিভিন্ন শিল্পে ব্যবহৃত হয়, যার মধ্যে রয়েছে:

  • বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ
  • শিল্প ও বাণিজ্য
  • পরিবহন
  • স্বাস্থ্যসেবা


ইনস্ট্রুমেন্ট ট্রান্সফরমারগুলির সঠিক ব্যবহার ও রক্ষণাবেক্ষণ নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। এটি নিশ্চিত করতে হবে যে ট্রান্সফর্মারগুলি তাদের নির্দিষ্ট বৈশিষ্ট্য এবং রেটিং এর জন্য উপযুক্ত। ট্রান্সফরমারগুলি নিয়মিত পরীক্ষা ও পরিষেবা করা উচিত যাতে তারা নিরাপদ এবং নির্ভরযোগ্যভাবে কাজ করতে পারে।

avatar
+২ টি ভোট
ট্রান্সফরমার কি? ট্রান্সফরমার কাকে বলে?

ট্রান্সফর্মার হল একটি ইলেকট্রো-স্ট্যাটিক যন্ত্র যা কোনো বিদ্যুতিক সংযোগ ছাড়াই তড়িৎচৌম্বকীয় আবেশের মাধ্যমে এক কয়েল থেকে আরেক কয়েলে ভোল্টেজ আবেশিত করে। এটি তড়িৎচৌম্বকীয় আবেশের মূলনীতির উপর ভিত্তি করে কাজ করে। ট্রান্সফরমার এর মাধ্যমে বিদ্যুৎ এর ভোল্টেজ বাড়ানো কিংবা কমানো যায়।


ট্রান্সফরমার দুটি কয়েল নিয়ে গঠিত, একটিকে বলা হয় প্রাইমারি কয়েল এবং অপরটিকে সেকেন্ডারি কয়েল। প্রাইমারি কয়েলটিতে পরিবর্তনশীল ভোল্টেজ (AC ভোল্টেজ) প্রয়োগ করা হয়, যা একটি পরিবর্তনশীল চৌম্বক ক্ষেত্র তৈরি করে। এই চৌম্বক ক্ষেত্রটি সেকেন্ডারি কয়েলে একটি ইএমএফ (ইলেক্ট্রোমোটিভ ফোর্স) উৎপন্ন করে। উৎপন্ন ইএমএফ এর মান প্রাইমারি কয়েল এবং সেকেন্ডারি কয়েলের প্যাচ সংখ্যার অনুপাতের উপর নির্ভর করে।


ট্রান্সফরমার বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয়, যার মধ্যে রয়েছে:

  • বিদ্যুৎ পরিবহন: ট্রান্সফরমার বিদ্যুৎ ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশন ব্যবস্থায় অনেক গুরুত্বপূর্ন। এক্ষেত্রে ট্রান্সফরমার ব্যবহৃত হয় বিদ্যুতের ভোল্টেজকে কমাতে বা বাড়াতে, যা এটিকে দূরবর্তী স্থানে পরিবহন করা সহজ করে তোলে।
  • ইলেকট্রনিক ডিভাইস: ট্রান্সফরমার ইলেকট্রনিক ডিভাইসগুলিতে লো ভোল্টেজ সাপ্লাই করার জন্য ব্যবহৃত হয়, যেমন রেডিও, টেলিভিশন এবং মোবাইল ফোন।


ট্রান্সফরমার বিভিন্ন সাইজের হয়ে থাকে। ছোট ট্রান্সফরমারগুলি সাধারণত ইলেকট্রনিক ডিভাইসগুলিতে ব্যবহৃত হয় এবং বড় ট্রান্সফরমারগুলি বিদ্যুৎ ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশন ব্যবস্থায় ব্যবহৃত হয়।

avatar
+৩ টি ভোট
স্টেপ ডাউন ট্রান্সফরমার এ প্রাইমারি কয়েলে প্যাঁচ সংখ্যা বেশি থাকে নাকি সেকেন্ডারি কয়েলে?

স্টেপ ডাউন ট্রান্সফরমার এ কোন কয়েলে প্যাঁচ সংখ্যা বেশি থাকে সেটা জানতে চাই, ধন্যবাদ

২৭৫ টি প্রশ্ন

২৬৭ টি উত্তর

৩০ টি মন্তব্য

৪৩ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

  1. avatar
  2. avatar

সাম্প্রতিক ব্যাজ সমুহ

admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
whoever ১৪ ৫৮ ২১৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
...