কম্পিউটার - প্রশ্ন উত্তর

avatar
+৩ টি ভোট
নিচের কোনটি জনপ্রিয় অপারেটিং সিস্টেম?
উত্তর হল (গ) macos


macos হল অ্যাপল কম্পিউটারের জন্য জনপ্রিয় অপারেটিং সিস্টেম। এটি একটি ইউজার-ফ্রেন্ডলি অপারেটিং সিস্টেম যা তার ইউজার ফ্রেন্ডলী ইন্টারফেস এবং শক্তিশালী বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত।


অন্যান্য জনপ্রিয় অপারেটিং সিস্টেম হল:


  • মাইক্রোসফট উইন্ডোজ (Microsoft Windows): বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম। এটি ব্যক্তিগত কম্পিউটার, ব্যবসায়িক কম্পিউটার এবং সার্ভারগুলিতে ব্যবহৃত হয়।
  • অ্যান্ড্রয়েড (Android): বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম। এটি স্মার্টফোন, ট্যাবলেট এবং অন্যান্য মোবাইল ডিভাইসগুলিতে ব্যবহৃত হয়।
  • আইওএস (iOS): অ্যাপল স্মার্টফোন এবং ট্যাবলেটের জন্য জনপ্রিয় অপারেটিং সিস্টেম।
  • লিনাক্স (Linux): একটি মুক্ত এবং ওপেন-সোর্স অপারেটিং সিস্টেম। এটি ব্যক্তিগত কম্পিউটার, ব্যবসায়িক কম্পিউটার, সার্ভার এবং অন্যান্য ডিভাইসগুলিতে ব্যবহৃত হয়।
  • ক্রোম ওএস (Chrome OS): এটি গুগলের তৈরি একটি অপারেটিং সিস্টেম যা Chrome ব্রাউজারের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এটি Chromebook এ ব্যবহৃত হয়।


উত্তর (ক), (খ) এবং (ঘ) অপারেটিং সিস্টেম নয়। মাইক্রোসফট অফিস, অ্যাডোব ফটোশপ এবং মাইক্রোসফট এক্সেল হল কম্পিউটার সফ্টওয়্যার, তাই সঠিক উত্তর হলো (গ) ম্যাক ওএস (macos)।
avatar
+৪ টি ভোট
কম্পিউটারের জিপিইউ (GPU) কি? এর কাজ কি?

কম্পিউটারের জিপিইউ (GPU) হল গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের সংক্ষেপ রূপ। জিপিইউ কম্পিউটারের মধ্যে গ্রাফিক্স এবং মাল্টিমিডিয়া ডেটা প্রসেস করার জন্য ব্যবহৃত হয়। এর প্রধান কাজ হল গ্রাফিক্স প্রসেসিং, যার মধ্যে রয়েছে ছবি, ভিডিও, কম্পিউটার অ্যানিমেশন, গেম ডেভেলপমেন্ট ইত্যাদি।


কম্পিউটারে উচ্চ রেজোলিউশন এবং উচ্চ স্পিডে গ্রাফিক্স প্রসেসিং সম্পন্ন করতে একটি ভালো গ্রাফিক্স কার্ড বা জিপিইউ এর প্রয়োজন হয়। এছাড়াও, জিপিইউ কম্পিউটারের পাওয়ারফুল প্রসেসিং এর সম্ভাবনা প্রদান করে যাতে টাস্ক গুলো দ্রুত সম্পন্ন হতে পারে। গেমিং, ভিডিও এডিটিং, 3D মডেলিং, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি ক্ষেত্রে জিপিইউ খুবই গুরুত্বপূর্ণ একটি কম্পোনেন্ট।

avatar
+৩ টি ভোট
ডিলিট করা ডাটা পুনরুদ্ধার করা কিভাবে সম্ভব?
ডিলিট করা ফাইল রিকভার করা সম্ভব, কেননা কোনো ফাইল ডিলিট করলে তা তৎক্ষনাৎ ডিলিট হয়ে যায় না।

আমরা যখন কোনো ফাইল ডিলিট করলে মেমোরি থেকে ফাইল ডিলিট হয়না বরং যে অ্যাড্রেস থেকে ফাইল ডিলিট করা হয়েছে সেটা উপলব্ধ ফ্রি স্পেস হিসেবে মার্ক করা হয়। অর্থাৎ সেই ফাইল তখনও সেখানে আছে কিন্তু অন্য কোনো ফাইল সেই জায়গা দখল করতে পারে। যে মেমোরি অ্যাড্রেস বা অ্যাড্রেস গুলো থেকে ফাইল ডিলিট করা হলো সেই অ্যাড্রেস গুলো যেহেতু ফ্রি হিসেবে মার্ক করা আছে তাই সেই অ্যাড্রেস এ নতুন কোনো ফাইল সেভ করলে তা পুরাতন ফাইলের উপর ওভাররাইট হয়ে যায়।

অর্থাৎ যতক্ষন ডিলিট করা ফাইলের উপর নতুন কোনো ফাইল ওভাররাইট হয় না ততক্ষন ডিলিটেড ফাইল পুনরুদ্ধার করা সম্ভব। ডিলিটেড ফাইল রিকভার করার জন্য বিশেষ কিছু সফটওয়্যার রয়েছে যেগুলোর সাহায্যে ফাইল রিকভার করা সম্ভব হয়। তবে কিছু কিছু অপারেটিং সিস্টেম প্রাইভেসি রক্ষার্থে ফাইল রিকভারি অসম্ভব করে তোলার জন্য প্রথমে ফাইল এনক্রিপ্ট করে তারপর ডিলিট করে, যাতে রিকোভার করার পর সেই ফাইল অ্যাকসেস করা সম্ভব না হয়। এরকম ক্ষেত্রে ফাইল রিকোভার করা প্রায় অসম্ভব হয়ে পড়ে।
avatar
+৩ টি ভোট
এন্টিভাইরাস কী? এন্টিভাইরাস কিভাবে কাজ করে?

এন্টিভাইরাস হলো ভাইরাস এর ডাটাবেজ। এন্টিভাইরাসে এ পর্যন্ত তৈরি হওয়া প্রায় সব রকমের ভাইরাস এর তথ্য উল্লেখ করা থাকে। এতে করে কোন ভাইরাস ফাইল কম্পিউটারে প্রবেশ করার সাথে সাথে এন্টি ভাইরাস তা ধরে ফেলে এবং ডিলেট করে দেয়। এন্টিভাইরাস কম্পিউটারকে প্রতিনিয়ত অটোমেটিক স্ক্যান করে এবং তার ডাটাবেজে উল্লেখিত কোন ভাইরাস পেলে সাথে সাথে রিমুভ করে দেয়। এছাড়াও সমস্ত প্রোগ্রামের কার্যকলাপ সর্বদা পর্যবেক্ষণ করে এবং কোন অসাভাবিক কার্যকলাপ পেলে উক্ত প্রোগ্রাম কে বন্ধ করে। এভাবে গুরুত্বপূর্ণ ফাইলের ক্ষতি হওয়ার হাত থেকে বাঁচায়। 


এন্টিভাইরাস সফ্টওয়্যার তার ডাটাবেজের বাইরের কোন ভাইরাস ধরতে পারে না। এ জন্য হ্যাকারেরা এন্টিভাইরাস করে ফাকি দেওয়ার জন্য প্রতিনিয়তই নতুন নতুন ভাইরাস তৈরি করে। আর এই থেকে বাঁচতে এন্টিভাইরাস আপডেটেড রাখা উচি। তবে, সাধারনত অধিকাংশ এন্টিভাইরাস অটোমেটিক ডাটাবেজ আপডেট করে নেয়।

avatar
+২ টি ভোট
কম্পিউটার কে আবিষ্কার করছেন?
কম্পিউটারের আবিষ্কারকে একটি একক ঘটনা হিসেবে দেখলে ভুল হবে। কেননা, এটি একটি লম্বা প্রক্রিয়া যা ধীরে ধীরে অনেক সময় নিয়ে বিকশিত হয়েছে।বর্তমানের এই আধুনিক কম্পিউটার বহু ব্যক্তি এবং সংস্থার অবদান হিসেবে দেখা হয়। তবে বেশ কয়েকজন ব্যক্তি আছে যাদের অবদন সবচেয়ে বেশি।

১৮৩০- এর দশকে ব্রিটিশ গণিতবিদ চার্লস ব্যাবেজ এর ডিজাইন করা "বিশ্লেষণমূলক ইঞ্জিন" কে প্রথম যান্ত্রিক কম্পিউটার হিসেবে বিবেচনা করা হয়। যদিও ব্যাবেজের ডিজাইন করা ইঞ্জিনের মডেল কার্যকর ছিলনা, তবে ধারণা এবং নকশাই আধুনিক কম্পিউটিং এর ভিত্তি স্থাপন করেন।

বিংশ শতাব্দীর শুরুর দিকে হারমান হলেরিথ, কনরাড জিউস, এবং জন অ্যাটানাসফ সহ বেশ কয়েকজন উদ্ভাবক এবং প্রকৌশলী প্রাথমিক কম্পিউটিং মেশিন এবং এর কনসেপ্ট তৈরি করেছিলেন। এরপর বিংশ শতাব্দীর মাঝের দিকে অ্যালান টুরিং, জন ভন নিউম্যান এবং গ্রেস হপারের মতো আমেরিকান কম্পিউটার অগ্রগামীরা আধুনিক কম্পিউটারের ভিত্তি স্থাপন করেন।
avatar
+২ টি ভোট
কম্পিউটারে বেশি র‍্যাম থাকলে কি স্পিড বাড়ে?
বেশি র‍্যাম একটি কম্পিউটারের গতি কিছুটা বাড়াতে পারে, তবে তবে র‍্যাম কম কিংবা বেশি হলেই যে কম্পিউটারের পারফরমেন্স এ আসমান জমিন ফারাক পরবে এমনটা নয়। র‍্যাম শুধুই একটা মেমোরি, বেশি র‍্যাম শুধুই মাল্টিটাস্কিং করতে এবং বড় অ্যাপ্লিকেশনগুলিকে স্মুথলি রান করতে সাহায্য করে। যাইহোক, কম্পিউটার স্লো কাজ করার পিছনে যেসব কারণ তাদের মধ্যে অন্যতম হলো স্লো প্রসেসর এবং স্টোরেজ। স্লো স্টোরেজ এর ক্ষেত্রে কপিউটারে HDD এর পরিবর্তে SSD লাগানো যায়, কেননা HDD এর তুলনায় SSD কয়েকগুণ ফাস্ট হয়। সুতরাং এটা মনে রাখা ভালো যে বেশি র‍্যাম হলেই বেশি স্পিড নয়।
avatar
+২ টি ভোট
কম্পিউটারের প্রসেসর এবং কুলিং ফ্যান এর কন্ট্যাক্ট পয়েন্টে থার্মাল পেস্ট লাগানো হয় কেন?
কম্পিউটারের সিপিইউ এ উত্তপন্ন হিট সিপিইউ কুলার এর হিট সিংক এ ট্রান্সফারের মাধ্যমে সিপিইউ ঠান্ডা হয়। এতে সিপিইউ এর পারফরমেন্স স্ট্যাবল থাকে। সিপিইউ এর মেটালিক বডির সারফেস এবং কুলার এর হিট সিংক এর সারফেস যত বেশি এরিয়া জুড়ে কন্টাক্ট এ থাকবে তত ভালো হিট ট্রান্সফার হবে। আপাত দৃষ্টিতে দুটো সারফেস ই অনেক মসৃণ এবং কন্টাক্ট অনেক ভালো মনে হলেও মাইক্রসকপিক লেভেলে দুটো সারফেস এর মাঝে অনেক এয়ার গ্যাপ থাকে। ফলে হিট ট্রান্সফার যথাযথ হয় না। তাই এই এয়ার গ্যাপ গুলো পূর্ন করতে তাপ সুপরিবাহি থার্মাল পেস্ট ব্যবহার করা হয়। এতে সিপিইউ কুলিং যথাযথ হয় এবং সিপিইউ এর পারফরম্যান্স স্ট্যাবল থাকে।
avatar
+২ টি ভোট
উইন্ডোজ স্টার্ট মেনু ফুল স্ক্রিন হয়ে গেছে, অফ করবো কিভাবে?

সম্ভবত ট্যাবলেট মোড অন হয়েছে। কুইক সেটিংস থেকে ট্যাবলেট মোড অফ করলেই ঠিক হয়ে যাবে।

image
avatar
+১ টি ভোট
কম্পিউটারের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম কোনটি?

এই সময়ে পার্সোনাল কম্পিউটারে  ব্যবহারের দিক থেকে সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম নিঃসন্দেহে উইন্ডোজ অপারেটিং সিস্টেম। 

একটা প্রশ্ন করে নিজে জানুন অন্যকে জানতে সহায়তা করুন

২৭৫ টি প্রশ্ন

২৬৭ টি উত্তর

৩০ টি মন্তব্য

৪৩ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

  1. avatar
  2. avatar

সাম্প্রতিক ব্যাজ সমুহ

admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
whoever ১৪ ৫৮ ২১৮ একটি ব্যাজ পেয়েছেন
admin ১২ ৫৮ একটি ব্যাজ পেয়েছেন
...