অন্যান্য - প্রশ্ন উত্তর

+৩ টি ভোট
A man of culture মনে কি?
ম্যান অফ কালচার বলতে এমন একজন মানুষ কে বুঝায় যে বিভিন্ন বিষয়ে জ্ঞানসম্পন্ন হতে পারে। উদাহরণ হিসেবে বলা যায় সাহিত্য, ফিল্ম, ইতিহাস ইত্যাদি।
avatar
+২ টি ভোট
ক্যালকুলেটরে কমপ্লেক্স নাম্বারকে রুট করবো কিভাবে?

আমিও চেষ্টা করেছি, সাধারণত পরীক্ষার হলে যেসব ক্যালকুলেটর ব্যবহারের অনুমতি আছে তার কোনোটিই কমপ্লেক্স নাম্বার এর রুট সাপোর্ট করেনা। তাই কমপ্লেক্স নাম্বার এর রুট করতে হলে আপনাকে ম্যানুয়ালি ফর্মুলা ব্যবহার করে রুট করতে হবে। আমি এখানে পোলার নাম্বারের জন্য ফর্মুলা দিলাম। আর রেক্টাঙ্গুলার মানের রুট করতে হলে সেটাকে আগে পোলার ফর্মে রূপান্তর করে তারপর রুট করতে পারেন।

$$ \sqrt(a∠b) = (\sqrt a)∠(b/2) $$

উদাহরণস্বরূপ আমি যদি (4.2∠72) এই সংখ্যাটির স্কয়ার রুট করতে চাই তাহলে,
$$ \sqrt(4.2∠72) $$
$$ = (\sqrt4.2)∠(76/2) $$
$$ = 2.05∠36 $$
avatar
+১ টি ভোট
উদ্যোগক্তা কত প্রকার? কি কি?

উদ্যোগক্তা ৪ প্রকার। যথা:

  1. কারিগরি উদ্যোগক্তা।
  2. সুযোগসন্ধানী উদ্যোগক্তা।
  3. উদ্ভাবনী ক্ষমতাস্পন্ন উদ্যোগক্তা।
  4. অনুকরণপ্রিয় উদ্যোগক্তা।
avatar
+৩ টি ভোট
‌বোতলের মুখ খোলার পর ক্লোড ড্রিংস কত‌দিন ফ্রিজে রেখে পান করা যায়?
কোকা-কোলা বা সেভেন আপের মতো সফট্ ড্রিংকস গুলোর বোতল খোলার পরে, এটি সাধারণত ১ থেকে ২ দিনের জন্য ফ্রিজে রাখা নিরাপদ। 

বোতলের মুখ খোলার পর কার্বনেশন এবং স্বাদ সময়ের সাথে সাথে হ্রাস পেতে শুরু করে। সর্বোত্তম গুণমান বজায় রাখার জন্য, এটি খোলার এক বা দুই দিনের মধ্যে পানীয় গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়। আপনি যদি স্বাদ, টেক্সচার বা কার্বোনেশনে কোনো পরিবর্তন লক্ষ্য করেন, তাহলে অবশিষ্ট পানীয় ফেলে দেওয়াই ভালো।
avatar
+২ টি ভোট
অ্যাবাকাস পদ্ধতিতে অঙ্ক শেখানো বাচ্চাদের জন্য কি খুবই ভালো?

অ্যাবাকাস পদ্ধ‌তিতে গ‌ণিত অনুশীলন-এর সুবিধা অসুবিধা টা বলার চেষ্টা করছি,


সুবিধা:

  1. অ্যাবাকাস পদ্ধতিতে যারা ম্যাথ শিখে তারা সত্যিই  ৪৩ / ৭৮ / ৯৫  ইত্যাদি ঘরের টেবিল বলতে পারে ঝড়ের বেগে। যে কোনো গুনন খুব তাড়াতাড়ি করতে পারে। 
  2. এটা পুরাতন চাইনিজ পদ্ধ‌তি। অ্যাবাকাস এ ০ থাকেনা। এক দিকে একটা পুঁতির ভ্যালু ৫ আর অন্য দিকে ৪‌টি পুঁতির ভ্যালু ১ করে  থাকে। মানে ৯ এ গিয়ে শেষ।  ওই পুঁতির মুভমেন্ট টা মনে মনে প্রাকটিস করতে হয়। এর ফলে হিসাব করার পদ্ধতি টা আমদের থেকে আলাদা আর  জটিল হয়  কিন্তু অনেকটা মেকানিকাল, তাই শিখতে পাড়লে ভুলের সম্ভাবনা টা কম থাকে।
  3. অ্যাবাকাস সিস্টেম এ হিসেব করলে হিসাব এ ভুল কম হওয়ায় অঙ্কের প্রতি ভয় টা কমে। ছোট বেলায় আমাদের অঙ্কে কম নাম্বার পাওয়ার আসল কারণ কিন্তু হিসাব ভুল করা।


দয়া করে মনে রাখবেন:

যেহেতু এটা সম্পূর্ন আলাদা পদ্ধতি তাই বাড়ির কেউ প্রথমটুকু না শিখলে বাচ্চার পক্ষে সপ্তাহে একদিন অ্যাবাকাস স্কুলে গিয়ে আয়ত্ত্ব করা খুব কঠিন। বয়স কম হলে তাও শিখে নিতে পারে নইলে ক্লাস সিক্স এ এসে ইংলিশ শিখে  সাধারন ছাত্র যতটা সমস্যায় পরে সেটাই এখানে হয়।


অসুবিধা:

  1. প্রথমে অনেক টাইম দিতে হবে বাচ্চা কে যেটা বর্তমান সময়ে অনেক কঠিন।
  2. এতে শুধুই ক্যালকুলেশন করার গতি বারে কিন্তু শুধু এটুকুই জীবনে খুব বেশী লাভ হবে কিনা জানি না। বুদ্ধি বা কনসেপ্ট বারে না। 
  3. এখন অধিকাংশ পরীক্ষায় (এমনকি প্রতিযোগিতা মূলক পরীক্ষাগুলোতেও) ক্যালকুলেটর করার অনুমতি থাকে। ফলে আগের মতো ক্যালকুলেশন মিসটেক নিয়ে ভাবতে হয় না। 
  4. ছোট বেলায় যখন এটা স্কুলে লাগে তখন স্কুল  এপ্লাই করার উপায় নেই। কারণ পুরো অঙ্ক করে না দেখলে নাম্বার কাটা যায়। 
  5. সবচেয়ে বড় সমস্যা অ্যাবাকাস এর কোর্স শেষ হয়ে গেলে প্র্যাকটিস এর অভাবে এটা ভুলে গেলে পরে যখন দরকার পরবে তখন আর কোনো কাজের থাকবে না এটা।


তাই  আমার মনে হয় যদি বাচ্চা প্রথম এক দুই মাসে অ্যাবাকাস  শিখে ফেলতে পারে, তাহলে শিখলে লস নেই, নয়ত পুরোটাই সময় আর পয়সা নষ্ট।

avatar
+২ টি ভোট
ডুবে যাওয়া জাহাজ উদ্ধার করা হয় না কেন?

ধরুন কোন জাহাজ না ভেঙে সমুদ্রের তলদেশে গিয়ে পৌঁছলো। এবার তাতে মজুত পণ্য আর ব্যবহার যোগ্য থাকার কথা নয়। ধরে নিলাম পণ্য গুলো ব্যবহারের উপযোগী।  তারপরও তা রিকোভার করার ক্ষেত্রে অনেক বাধা এসে দাড়ায়। 

  1. কোন স্থানে জাহাজ ডুবেছে তা নির্নয় করা (যদিও অসম্ভব নয় তবে সময় ও খরচ সাপেক্ষ)।
  2. জাহাজ তোলার ক্ষেত্রে অনেক লোক এবং খরচ।
  3. সেই জাহাজ রেসকিউ করে তাকে বাণিজ্য ক্ষেত্রে কাজে লাগাতে সেই জাহাজ মেরামত করার খরচ।


সব মিলিয়ে মোট যা খরচ তাতে আরেকটি জাহাজ নির্মাণ সম্ভব!

avatar
+২ টি ভোট
আইইএলটিএস (IELTS) কি? এর কাজ কি?

আইইএলটিএস (IELTS) এর পূর্ণরূপ হলো "English Language Testing System"। এটি ইংরেজি ভাষায় কারো দক্ষতা মাপার একটি টেস্ট। IELTS পরীক্ষা বিশ্বব্যাপী হাজার হাজার শিক্ষা প্রতিষ্ঠান, নিয়োগকর্তা, পেশাদার সংস্থা এবং সরকারী সংস্থা দ্বারা স্বীকৃত। এটি সাধারণত ইউনিভার্সিটি এবং কলেজে ভর্তির পাশাপাশি যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড এবং আরও অনেক দেশে ভিসা আবেদনের জন্য প্রয়োজন।


যদি কোনো ব্যক্তি ইংরেজিভাষী কোনো দেশে পড়ালেখা, কাজ কিংবা স্থায়ী ভাবে স্থানান্তর হতে চায় তাহলে সে ইংরেজিতে কতটা দক্ষ সেটা পরীক্ষা করতেই এই টেস্ট নেওয়া হয়। এই পরীক্ষায় চারটি বিভাগ বিবেচনা করে ইংরেজিতে পরীক্ষার্থীর দক্ষতা মুল্যায়ন করা হয়। 
  1. শ্রবণ
  2. পড়া
  3. লেখা
  4. কথা বলা

এই ০ থেকে ৯ এর মধ্যে স্কোর দেওয়া হয়। প্রতিটি বিভাগের গর স্কোর থেকে মূল স্কোর নির্ধারণ করা হয়। পাশ করতে কত স্কোর লাগবে তা পরীক্ষা দেওয়ার উদ্দেশ্যের উপর নির্ভর করবে, যেমন অধ্যয়ন, কাজ বা অভিবাসন।
avatar
+২ টি ভোট
ব্রিজে নির্দিষ্ট দূরে দূরে গ্যাপ রাখা হয় কেন?
এই গ্যাপ গুলোকে বলা হয় এক্সপ্যানশন জয়েন্ট। ব্রিজে এক্সপ্যানশন জয়েন্ট রাখা হয় যায় তাপমাত্রা পরিবর্তনের সাথে ব্রিজের সংকোচন এবং প্রসারণের ফলে ব্রিজে কোনো ফাটল না ধরে।

অন্য সকল পদার্থের মতো তাপমাত্রা পরিবর্তনের সাথে কংক্রিটও সংকুচিত এবং প্রসারিত হয়। কোনো এক্সপ্যানশন জয়েন্ট না থাকলে ব্রিজ সংকুচিত কিংবা প্রসারিত হলে ব্রিজে ফাটল ধরত এবং অবশেষে ভেঙে পড়ত। তাই সংকোচন এবং প্রসারণ জনিত ফাটল থেকে ব্রিজকে রক্ষা করতে ব্রিজের দৈর্ঘ্য বরাবর নির্দিষ্ট অন্তর অন্তর এক্সপ্যানশন গ্যাপ রাখা হয়।
avatar
+৩ টি ভোট
অ্যাম্বুলেন্স এর সামনে “Ambulance” লেখাটা উল্টো থাকে কেন?

কিছু কিছু অ্যাম্বুলেন্সের সামনে এম্বুলেন্স লেখাটা উল্টো করে লেখা থাকে। এম্বুলেন্স লেখাটা উল্টো করে লেখার কারণ হলো রাস্তায় এম্বুলেন্স চলার সময় সামনে থাকা গাড়ি গুলো যেন সহজেই গাড়ির আয়না থেকে বুঝতে পারে যে এটা এম্বুলেন্স। 
image
আমরা জানি যে আয়নায় লেখা সব কিছু উল্টো করে দেখা যায়। এই কারনে কিছু কিছু অ্যাম্বুলেন্স এর সামনে আগে থেকে উল্টো করে লেখা থাকে। কিন্তু সামনের কোনো গাড়ির ড্রাইভার যখন সেই গাড়ির আয়না থেকে সেই উল্টো লেখা টা দেখবে সেটা কিন্তু আয়নাতে সোজা ভাবে আসবে। 

এতে করে সামনের গাড়িতে থাকা গাড়ির ড্রাইভার সহজেই বুঝতে পারবে যে এটা এম্বুলেন্স এবং রাস্তা ফাঁকা করে সেই অ্যাম্বুলেন্স কে সামনে যেতে সহায়তা করবে।

avatar
+৪ টি ভোট
বাংলাদেশের রেল পথে তিনটা লাইন দেখা যায় কেন?

এটা সত্য যে বাংলাদেশের কিছু কিছু জায়গায় ৩ লাইনের রেল পথ দেখতে পাওয়া যায়। এমন কেন সেটা জানা যাক; পুরনো দিনের রেল গুলো বর্তানের রেল এর থেকে প্রস্থে ছোট ছিল। এর ফলে এর লাইন গুলোও প্রস্থে ছোট ছিল। 


এর পরে আসে বর্তমানের ট্রেন গুলো। যেগুলো প্রস্থে হালকা একটু বড়। এখন এমন ট্রেন তো আর সেই আগের ছোট লাইন চলবে না, চলবে কি? তাই রেল লাইন কে বড় করাই লাগতেছে। কিন্তু এখানে একটি সমস্যা হলো, রেল এর লাইন গুলো যদি বড় করা হয় তবে আগের ট্রেন গুলো একেবারে অচল হয়ে যাবে।

এই জায়গায় বাংলাদেশ দারুন এই বুদ্ধি টি খাটায়। আগের পুরোনো ট্রেন গুলোও যেনো একেবারে অচল হয়ে না যায়, আবার নতুন রেল গুলোও যেন চলতে পরে এই কারনে তিনটি লাইন এমন ভাবে বসানো হলো যে একই রেল পথে বড় রেল এবং ছোট রেল উভয়ই চলতে পারবে।
avatar
+৩ টি ভোট
সিসি ক্যামেরার ভিডিও কোয়ালিটি এত খারাপ হয় কেন?

image

সিসি ক্যামেরার ভিডিও কোয়ালিটি দেখা যায় অনেক খারাপ মানের। তাহলে কি সিসি ক্যামেরা এর কি ভালো দেওয়া সম্ভব না? সেটাতো সম্ভব কিন্তু আসলে এটা ইচ্ছা করেই করা হয়। এখন প্রশ্ন আসে এমন করা হয় কেন?


দেখুন, সিসি ক্যামেরা ব্যবহার করা হয় নিরাপত্তা দেওয়ার কাজে। তাই এটি দিন রাত ২৪ ঘন্টা চালু রাখতে হয়। আর এখানে সবচেয়ে বড় যে সমস্যাটি আসে তা হলো স্টোরেজ। নিরাপত্তার কাজে তো আর শুধু একটা ক্যামেরাই ব্যবহার করা হয় না, বরং একাধিক ক্যামেরা ব্যবহার করা হয়।


তো,  একবার ভেবে দেখুন একটি বিল্ডিং এর সবগুলো ক্যামেরা যদি এক ঘন্টাও ফুল এইচডি কোয়ালিটিতে রেকর্ড করে তাহলে সব ফুটেজ মিলে কি পরিমান স্টোরেজ দখল করবে আর চব্বিস ঘণ্টায় বা কি পরিমান জায়গা দখল করবে। আর এদিকে ভবিষ্যতের প্রয়োজনে ফুটেজ গুলো কয়েক মাস এমনকি কয়েক বছরও সংরক্ষণ করা হয়। তাহলে একবার ভেবে দেখুন সব ক্যামেরায় ভালো কোয়ালিটিতে যদি রেকর্ড করা হয় তাহলে সেই ফুটেজ গুলো সংরক্ষণ এর জন্য কি হিউজ পরিমাণ স্টোরেজ লাগবে! এর ফলে বাধ্য হয়ে ইচ্ছা করেই লো কোয়ালটিতে রেকর্ড করা হয়। তবে ভবিষ্যতে যদি স্টোরেজ সমস্যা আর না থাকে তাহলে হয়তো আমরা উন্নত কোয়ালিটির ভিডিও ফুটেজ পাবো। ধন্যবাদ। টিডি বাংলা (TDBangla) এর সাথে থাকুন।


Photo by Henrikas Mackevicius from pexels.com

avatar
+৩ টি ভোট
ঢাকা মেট্রোরেল এর গুরুত্ব কি?
ঢাকা মেট্ররেল প্রকল্পের মূল উদ্যেশ্য ঢাকাকে যানজট মুক্ত করা। ঢাকায় কি পরিমাণ যানজট হয় সেটা ঢাকার মানুষ ভালোভাবেই জানে। মেট্রো রেল প্রকল্পের উদ্যেশ্য হলো যাতে শতকরা কিছু পরিমাণ মানুষ মেট্রোতে ট্রাভেল করার কারণে সড়ক পথের উপর কিছুটা চাপ কমে এবং যানজটের কিছুটা উন্নতি হয়।

যারা মেট্রোতে যাওয়া আসা করবে তাদের সময় বাঁচবে সেটা তো জানা কথা আবার মেট্রোর ফলে যানজট কম হওয়ায় যারা সড়ক পথে যাওয়া আসা করবে তাদেরও সময় বাঁচবে অনেকটা। আশা করছি মেট্রোর সবকটা প্রজেক্টের কাজ শেষ হলে ঢাকার জীবন যাত্রার কিছুটা উন্নতি হবে। আবার যানজট কম হলে সবাই নিজ নিজ কর্মস্থলে সঠিক সময়ে পৌঁছালে প্রোডাক্টিভিটি ভালো হবে, এতে দেশের অর্থনীতিতেও পজিটিভ ইম্প্যাক্ট পড়বে আশা করা যায়।
avatar
+৩ টি ভোট
টিডিবাংলা (TD Bangla) দিয়ে মূলত কি বোঝানো হচ্ছে?

এখানে টিডিবাংলা'র (TD Bangla) "TD" দিয়ে বোঝানো "টেকনিক্যাল ডেস্ক"। যেমনটা আমরা জানি ইন্টারনেটে বাংলা ভাষায় টেকনিক্যাল জ্ঞানের অনেক অভাব। তাই টিডিবাংলা'র মূল উদ্দেশ্য হলো বাংলা ভাষায় টেকনিক্যাল জ্ঞানের একটি বৃহৎ ভান্ডার তৈরি করা। 

avatar
+৩ টি ভোট
আরবি সংখ্যা কেন বাম দিক থেকে লেখা হয়?

আমরা যেমন ভাবে মেট্রিক সিস্টেম ব্যাবহার করি। মেট্রিক মেজারমেন্ট সিস্টেম যেটা আসে ফ্রান্স দের কাছ থেকে। তেমনি করে আজকের দিনের ব্যবহার করা সংখ্যা পদ্ধতি Decimal তথা দশমিক সংখ্যা পদ্ধতি এর উতপত্তি ভারতবর্ষে আর আরবদের হাত ধরে এটা সারা বিশ্বে ছড়িয়ে পরে। 


এখানে একটা বিষয় বলতে হচ্ছে, আমরা জানি আরবি ডান থেকে বামে লিখা হয় অপর দিকে ভারতিয় উপমহাদেশিয় ভাষা গুলো বাম থেকে ডান দিকে লিখা হয়। তো যেহেতু দশমিক সংখ্যা পদ্ধতির উত্ততি ভারতবর্ষে তাই কার্যত এটা বাম দিক থেকেই লিখা হয়। 


আরবরা এই নিয়ম আর পরিবর্তন করেনি। তবে শুরুতে আরবিতে সংখ্যা পড়া হতো ছোট অংক থেকে। যেমন ৫৩৮৩ এটা পড়া হতো “তিন-আশি-তিন শত-পাঁচ হাজার” এভাবে (এখানে আমি বোঝানোর সুবিধার্থে বাংলায় লিখলাম)। এখানে দেখুন, আরবিতে বাম দিক থেকে সংখ্যা লিখা হলেও পড়া হচ্ছে সেই ডান দিক থেকেই।


যদিও আজকের আরবিতে উপরক্ত সংখ্যাটি “পাঁচ হাজার-তিন শত-তিন আশি” এভাবে। এখানে শুরুতে ঠিকঠাক থাকলেও শেষের ২ সংখ্যা আগের নিয়মেই রইলো। 


তবে এরপরেও বাম দিক থেকে সংখ্যা লিখাটা আরবিতে অযৌক্তিক নয়। “৮৪০৯২৩৫৮” এই সংখ্যাটি কথায় লিখা যাক। 


“আট কোটি, চল্লিশ লক্ষ, বিরানব্বই হাজার, তিনশত আটান্ন” 


কথায় লেখা সংখ্যাটি ঠিক আছে কিনা তা দেখার জন্য প্রতিবার ডান দিক থেকে গুনতে হচ্ছে। কোনটি কোটি, কোনটি লক্ষ তা জানতে কিন্তু ডান দিক থেকেই দেখতে হচ্ছে। অপরদিকে আরবি পড়া হয় ডান থেকে। এতে সংখ্যা বাম থেকে লিখা হলেও পড়তে কিন্তু ঠিকই সুবিধা। তাই বলা যায় আরবিতে বামদিক থেকে লিখা অযৌক্তিক নয়।

avatar
+৩ টি ভোট
সবচেয়ে বেশি বিক্রি হয়েছে কোন গেম?

এখন পর্যন্ত সবচেয়ে বেশি কপি বিক্রি হওয়া গেম Minecraft। মাইনক্রাফ্ট এর 238 মিলিয়ন এরও বেশি কপি বিক্রি হয়েছে এখন পর্যন্ত। মাইনক্রাফ্ট এর পর 170 মিলিয়ন এর বেশি কপি বিক্রি করে দ্বিতীয় অবস্থানে আছে GTA 5, এর পর 100 মিলিয়ন এর বেশি কপি বিক্রি করে তৃতীয় অবস্থানে আছে Tetirs

avatar
+৪ টি ভোট
বাংলাদেশে ভয়েসমেইল কেন জনপ্রিয় নয়?

আমেরিকান সিরিজ গুলোর কথা খেয়াল আছে? যেখানে কাউকে কল করলে ব্যাক্তি যদি ব্যস্ত থাকে তবে তার কন্ঠেই কলার শুনতে পায় “আমি ব্যাস্ত আছি, বিপ শেষে আপনার মেসেজ বলুন”। কিন্তু এরকম বাংলাদেশে দেখা যায় না কেন। তবে কি এরকম সার্ভিস বাংলাদেশে নেই?


বাংলাদেশে ভয়েসমেইল সুবিধা আছে। এটি ২০১৭ সালেই বাংলাদেশে আসে। রবি বাংলাদেশে সবার আগে ভয়েসমেইল সুবিধা নিয়ে আসে। কল করতে যেমন খরচ হয়, ভয়েসমেইলেও একইরকম খরচ। 


বাংলাদেশের মানুষের এই সার্ভিসটি ব্যবহার না করার অন্যতম কারন হলো যথেষ্ট প্রচারনার অভাব। আমরিকার মতো দেশ গুলোতে ভয়েসমেইল বাধ্যতামূলক করা হয়েছে সেখানে বাংলাদেশে ভয়েসমেইল সম্পর্কে মানুষ জানেই না। 

avatar
+২ টি ভোট
ফুটবল বিশ্বকাপ মোবাইল দিয়ে কিভাবে দেখবো?

খেলা দেখার জন্য আমি পার্সোনালি Sportzfy অ্যাপ ইউজ করছি। এটা প্লে স্টোরে পাওয়া যাবে না। এটা ডাউনলোড করতে গুগলে Sportzfy লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। অথবা সরাসরি তাদের অফিসিয়াল ওয়েবসাইট sportzfy.net এ গিয়ে ডাউনলোড করতে পারবেন।

avatar
+৩ টি ভোট
বর্তমান সময়ে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ইউটিউবার কে?

বর্তমানে সাবসক্রাইবার সংখ্যার দিক থেকে সবচেয়ে বড় ব্যক্তিগত/সতন্ত্র ইউটিউব চ্যানেল MrBeast । এর বর্তমান সাবস্ক্রাইবার সংখ্যা 112 মিলিয়ন এর অধিক। এই চ্যানেল জিমি ডোনাল্ডসন এর মালিকানাধীন। জিমি ডোনাল্ডসন একজন আমেরিকান নাগরিক। তিনি জিমি ডোনাল্ডসন এর পরিবর্তে MrBeast নামেই বেশি পরিচিত।

একটা প্রশ্ন করে নিজে জানুন অন্যকে জানতে সহায়তা করুন

২৬৯ টি প্রশ্ন

২৬১ টি উত্তর

২৯ টি মন্তব্য

৩৮ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

    Nobody yet this month.

    সাম্প্রতিক ব্যাজ সমুহ

    alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
    easoyeb ১৩ ৫৩ ২২০ একটি ব্যাজ পেয়েছেন
    whoever ১৩ ৪৯ ২০৮ একটি ব্যাজ পেয়েছেন
    ShafiqulIslam একটি ব্যাজ পেয়েছেন
    admin ৫০ একটি ব্যাজ পেয়েছেন
    ...