টেক ইনফো - প্রশ্ন উত্তর

avatar
+৪ টি ভোট
ভিডিও ক্যামেরা কে আবিষ্কার করেছেন?

সাধারনত ফরাসি আর্টিস্ট Louis Le Prince কে ভিডিও ক্যামেরা এর আবিষ্কারক বলা হয়ে থাকে। Louis Le Prince ১৮৮৮ সালে  ভিডিও ক্যামেরা আবিষ্কার করেন। এবং সবচেয়ে পুরনো যে ভিডিও ফুটেজটি পৃথিবীতে আছে সেটাও তারই ধারনকৃত ক্যামেরা থেকে নেওয়া।



ভিডিও টির নাম Roundhay Garden Scene যেখানে দেখা যায় কিছু মানুষ একটি গার্ডেনে চলাচল করতেছে।

avatar
+৩ টি ভোট
কোন মোবাইল ফোন মডেল এখন পর্যন্ত সবচেয়ে বেশি বিক্রি হয়েছে?

সবচেয়ে বেশি বিক্রিত মোবাইল ফোন টি হলো নকিয়া এর তৈরি একটি বার ফোন যেটা Nokia 1100 নামে পরিচিত। নকিয়া'র ১১০০ মডেলের এই ফোনটি বাজারে আসে ২০০৩ সালে এবং বিশ্বজুড়ে এটি প্রায় ২৫০ মিলিয়ন (বা ২৫ কোটিরও) বেশি বিক্রি হয়। এর পরের সবচেয়ে বেশি বিক্রিত ফোনটিও হলো নকিয়া'রই তৈরি আরো একটি ফোন Nokia 1110 । এটি বাজারে আসে ২০০৫ সালে এবং গোটা পৃথিবীতে প্রায় ২৪৭ মিলিয়নের অধিক বিক্রি হয়।


এখানে আমি উইকিপিডিয়ার একটা আর্টিকেল দিলাম যেখান থেকে দেখে নিতে পারেন আরো অনেক ফোনের ইনফরমেশন।

avatar
+৩ টি ভোট
লগইন ও সাইন-ইন এর মধ্যে কোন পার্থক্য আছে কি?

লগইন এবং সাইন-ইন এই দুটোই মূলত একই অর্থে ব্যবহৃত হয়। দুইটা শব্দই ব্যবহার হয় কোন একটি প্রাইভেট সিস্টেমে অথবা কোন ওয়েবসাইটে এর অ্যাকাউন্ট এ প্রবেশ করার জন্য।


সাধারনত, লগইন দিয়ে বোঝায় কোন একটি সিস্টেমে ইউজার এর অ্যাকাউন্ট টি আগে থেকে রেজিস্ট্রেশন করা আছে। এবং এখন শুধু ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন এর মাধ্যমে প্রবেশ করা হবে। আর, সাইন-ইন দিয়ে বোঝায় ইউজার তার বিভিন্ন ইনফরমেশন (যেমন, ইমেইল, পাসওয়ার্ড, নামে, জন্ম তারিখ) দিয়ে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে নেবে।

যদিও বর্তমানে এই দুইটি টার্ম একই অর্থে ব্যবহৃত হয়ে আসছে।  এবং অধিকাংশ সাইট এখন এগুলো এই অর্থেই ব্যবহার করে যা হল, ইউজার তার আগে থেকে থাকা অ্যাকাউন্ট এর অ্যাকসেস পাওয়ার অর্থে।
avatar
+৩ টি ভোট
বিট এবং বাইট এর মধ্যে পার্থক্য কি?

বিট এবং বাইট হলো কম্পিউটার এর ফাইল সাইজ এর একক। 


আর বিট হলো কম্পিউটার এর সবচেয়ে ক্ষুদ্রতম একক। আমরা জানি কম্পিউটার বাইনারি সিস্টেমে কাজ করে। যার মানে এটি শুধু 0 এবং 1 কে চিনতে পারে। এখানে, একটি বিট  এক সময়ে শুধু মাত্র সেই দুই ধরনের ভ্যালু ধারণ করতে পারে (0 অথবা 1)। আবার দুইটি বিট এক সময়ে চার ধরনের ভ্যালু ধারণ করতে পারে (00, 01, 10, 11)। একইভাবে n সংখ্যক বিট 2n সংখ্যক ভিন্ন ভ্যালু ধারণ করতে পারে।


বিট এর পরে সবচেয়ে ক্ষুদ্রতম একক হলো বাইট। ৮ বিট সমান ১ বাইট।

avatar
+৩ টি ভোট
বিং এআই (AI) চ্যাট সম্পর্কে জানতে চাই?

বিং চ্যাট হল চ্যাট জিপিটি এর উন্নত ভার্সন। চ্যাট জিপিটি এর যেখানে ইন্টারনেট এক্সেস নেই। কিন্তু বিং চ্যাট এর ইন্টারনেট এক্সেস আছে। এর মানে হলো চ্যাট জিপিটি এর থেকে বিং চ্যাট এর রিসোর্স অনেক বেশি। 

চ্যাট জিপিটি এবং মাইক্রোসফট বিং চ্যাট দুটোই একই টেকনোলজি। চ্যাট জিপিটি এর প্যারেন্ট কোম্পানি ওপেন এআই তে মাইক্রোসফট এর বিলিয়ন ডলার ইনভেস্ট করা আছে। এখন থেকেই মূলত রাইট পায় মাইক্রোসফট।

বিং চ্যাট ব্যাবহার করা যাবে Bing.com এর ওয়েবসাইট থেকে। বিং হলো গুগল এর মত একটি সার্চ ইঞ্জিন। বিং চ্যাট ব্যাবহার করতে হলে অবশ্যই একটি মাইক্রোসফট Outlook অ্যাকাউন্ট থাকতে হবে এবং সেটা লগইন করে নিতে হবে।

avatar
+৪ টি ভোট
ফ্লাইট মোডে কি ফোন দ্রুত চার্জ হয়?

ফোন ফ্লাইট মোড'এ চার্জ করলে দ্রুত ফুল চার্জ হয়ে যায় এই কথাটি ঠিক না।


ফোন ফ্লাইট মোড করলে সেলুলার নেটওয়ার্ক এর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তাই ফোন তুলনা মুলক ভাবে পাওয়ার খরচ করে কম। তাই এখানে অনেকের মনে হয় যে এতে করে দ্রুত ফোন চার্জ হয়ে যায়। কিন্তু একইভাবে যদি চার্জ এর বাইরেও ফোন কে ফ্লাইট মোড করা যায় তারপরও দেখা যাবে যে পাওয়ার খরচ কম হচ্ছে।

avatar
+৪ টি ভোট
চ্যাট জিপিটি (ChatGPT) কি? কি কারনে চ্যাট জিপিটি এত জনপ্রিয় হচ্ছে?

চ্যাট জিপিটি হলো ওপেন এআই ( Open AI) এর তৈরি চ্যাট বট। যা মানুষের মতো রেসপন্স দিতে পারে। বর্তমান সময়ে টেক জগতে সবচেয়ে আলোচিত হচ্ছে এই চ্যাট জিপিটি। চ্যাট জিপিটিতে কোন প্রশ্ন করা হলে অধিকাংশ সময়ই সঠিক উত্তর পাওয়া যাচ্ছে। এটি শুধু ইংরেজি না, বরং বাংলাও বুঝতে পারে। তবে বাংলাতে এতটা ফ্রেন্ডলি না যতটা ইংরেজিতে। আমরা চ্যাট জিপিটিতে প্রশ্ন করেছিলাম "চ্যাট জিপিটি কি?" এই প্রশ্নের রেসপন্স যা পাই তা নিচে হুবহু দেওয়া হলো। 


চ্যাট জিপিটি হল একটি কম্পিউটার প্রোগ্রাম যা চ্যাটবট হিসেবে কাজ করে এবং ব্যবহারকারীদের অনলাইনে সাক্ষাৎকার করে উত্তর দেয় এবং মজার বিষয়গুলো আলোচনা করে। এটি ভাষা অনুবাদ, প্রশ্নোত্তর, বিনোদন এবং অন্যান্য সেবাসমূহে জ্ঞান প্রদান করতে পারে।


কি কি কাজ করতে পারে চ্যাট জিপিটি

এটি একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট এবং চ্যাট বট এর মধ্যে সীমাবদ্ধ। অনেক ধরনের টেক্সট ওয়ার্ক করতে পারে। যেমন- 

  • কোডিং: এটি কোডিং করতে পারে। চ্যাট জিপিটিতে ইন্সট্রাকশন দিলে এটা আপনার জন্য কোড ও প্রোগ্রাম লিখে দিবে। সঠিক ভাবে ইন্সট্রাকশন দিতে পারলে এটি দিয়ে ২ মিনিটের মধ্যে সিম্পল একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব। 
  • ম্যাথ সলভিং: চ্যাট জিপিটি অংকের সমস্যার সমাধান করতে পারে। এতে কোন অংক লিখে পাঠালে এটা তার সমাধান করে দিতে পারে। যদিও মাঝে মদ্ধে ভুল করে। 
  • হোমওয়ার্ক: এটি আপনার হোম ওয়ার্ক ও করে দেবে। চ্যাট জিপিটি আমেরিকার "ল বার এক্সাম" এমনকি গুগলের কোডিং টেস্টও সফল ভাবে পার করেছে।
  • কন্টেন্ট রাইটিং: এর মাধ্যমে বড় বড় আর্টিকল লিখা যাচ্ছে। শুধু বলে দেওয়া চাই যে আপনার কোন বিষয়ে কত ওয়ার্ড এর আর্টিকেল চাই। শুধু কি তাই, চ্যাট জিপিটি অফিস এর ইমেইল, চিঠি, এমনকি অ্যাসাইনমেন্ট শুদ্ধু লিখে দিচ্ছে।


চ্যাট জিপিটি এর জনপ্রিয়তার কারন

টিকটক রিলিজ এর প্রায় ৯ মাস পর টিকটক ১০০ মিলিয়ন ব্যবহারকারী পায়, একই সংখ্যা অর্জন করতে ইনস্টাগ্রাম এর লাগে ২ বছর। কিন্তু চ্যাট জিপিটি রিলিজ এর মাত্র ৫ দিনের মধ্যে ১ মিলিয়ন ব্যবহারকারী পেয়ে যায় আর ২ মাস এর মধ্যে সেটা গিয়ে দাড়ায় ১০০ মিলিয়নে। যা ইতিহাসে আগে কখনও ঘটেনি। চ্যাট জিপিটি এর এই জনপ্রিয়তার পেছনে অন্যতম কারণ হলো মানুষের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর উপরে আগ্রহ। একটি সফটওয়ার যা মানুষের মতো চিন্তা করতে পারতেছে এর থেকে আশ্চর্যের আর কি আছে? বলা হচ্ছে যে, চ্যাট জিপিটি গুগলের জন্য একটি খাতরা। গুগলে আমরা কোন কিছু জানার জন্য প্রশ্ন করলে গুগল সে অনুযায়ি কতগুলো ওয়েবসাইট এর আর্টিকেল সার্চ রেজাল্ট'এ দেখায়। এরপরে আমরা সেই ওয়েবসাইট গুলোতে প্রবেশ করে প্রয়োজনিয় ইনফরমেশন জেনে নেই। কিন্তু চ্যাট জিপিটিতে কোন প্রশ্ন করলে কিছুক্ষণের মধ্যে সেই রিলেটেড সকল ইনফরমেশন একদম রেডি হয়ে সামনে চলে আসতেছে। আর মানুষ সবসময় সবকিছুতে সহজ পথ খুজে বেড়ায় তো এখানে কেন সেটা উল্টো হবে?

avatar
+৩ টি ভোট
হিউম্যান ভেরিফিকেশনে যে ক্যাপচা / রিক্যাপচা সলভ করি এগুলোর বেশিরভাগই রোড রিলেটেড হয় কেন?
2012 সালের আগে গুগল টেক্সট বেজড ক্যাপচা ব্যবহার করতো। যেখানে ইমেজের মধ্যে কিছু বিকৃত লেখা থাকতো সেগুলো সঠিকভাবে লিখে সাবমিট করতে হতো। সেসময় গুগল সাবমিট করা এসব ডাটা তাদের ওসিআর (অপটিক্যাল টেক্সট রিকগনিশন) টেকনোলজি ইমপ্রুভ করার কাজে ব্যবহার করতো। যেটা এখন গুগল লেন্স কিংবা গুগল ট্রান্সলেট এর মধ্যে দেখা যায়।

2012 সালে গুগল এখনকার এই মডার্ন রিক্যাপচা নিয়ে আসে। রিক্যাপচায় যেসব ইমেজ ব্যবহার করা হয় সেগুলো গুগল ম্যাপ এর স্ট্রিট ভিউ থেকে নেওয়া হয়। অনেকেই ধারণা করেন এসব ডাটা গুগল এর প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট এর সাবসিডিয়ারি অটোনোমাস ড্রাইভিং টেকনোলজি কোম্পানি ওয়েমো(Waymo) এর সেলফ ড্রাইভিং এআই ট্রেইন এর কাজে ব্যবহার করা হয়। তবে এ বিষয়ে কোনো অফিসিয়াল কনফার্মেশন নেই। যেহেতু পূর্বে গুগল টেক্সট ক্যাপচা এর ডাটা ওসিআর টেকনোলজি ইমপ্রুভ এর কাজে ব্যবহার করেছিল তাই অফিসিয়াল কনফার্মেশন না থাকলেও এটা প্রায় নিশ্চিত এই ডাটা কোনো না কোনো কাজে ব্যবহার করা হচ্ছে।
avatar
+৫ টি ভোট
ইউটিউব অ্যাপ কেটে দিলে ভিডিও চলবে এমন কোনো উপায় আছে?

ইউটিউব ব্যাকগ্রাউন্ড প্লেব্যাক হচ্ছে একটি প্রিমিয়াম ফিচার। ইউটিউব অ্যাপে এটা ব্যাবহার করার জন্যে আপনাকে ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিতে হবে। তবে কিছু উপায় আছে যেগুলো ব্যাবহার করে সহজেই এই ফিচার টি অ্যাচিভ করা সম্ভব। এখানে সেগুলোর একটা দেখানো হলো।

আমি এখানে যে মেথড টি দেখবো সেটা হচ্ছে ফায়ারফক্স ব্রাউজার ব্যাবহার করার মাধ্যমে। তাই বুঝতেই পারছেন আপনার ফায়ারফক্স ব্রাউজার লাগবে। তো ফায়ারফক্স ব্রাউজার টি আগে প্লেস্টোর থেকে ডাউনলোড করে নিন।

  • ফায়ারফক্স ব্রাউজারে এসে থ্রি ডট মেনু তে ক্লিক করুন। এবার Add-ons অপশনে যেতে হবে। imageimage
  • Add-ons থেকে Video Background Play Fix এই এড-অন টি ইন্সটল করুন প্লাস আইকনে ক্লিক করে। চাইলে Incognito মোডের জন্যও চালু করে দিতে পারেন।image

উপরের এইটুকু করতে পারলেই কাজ শেষ। এবার সেই ফায়ারফক্স ব্রাউজার থেকে ইউটিউব এর ওয়েবসাইটে প্রবেশ করুন। এবং একটি ভিডিও প্লে করুন। যেমন আমি এখানে জাকির নায়েক এর একটি লেকচার চালু করে দিলাম। এবার হোম বাটন চেপে কেটে দিলেও দেখবেন ভিডিও চলমান।image

আবার চাইলে পিকচার ইন পিকচার মোডেও দেখতে পারবেন। তার জন্য ভিডিওটি আগে ফুল স্ক্রীনে দিয়ে তারপরে হোম বাটন মাধ্যমে কেটে দিতে হবে। তাহলেই পিকচার ইন পিকচার মোডে পেয়ে যাবেন।image image


এভাবে ফায়ারফক্স ব্রাউজার ব্যাবহার করে সহজেই ব্যাকগ্রাউন্ড প্লেব্যাক এর মজা নিতে পারবেন। ভালো লাগলে একটি আপভোড দিন। আপনার মতামত কমেন্ট করুন।

avatar
+৩ টি ভোট
গুগল ম্যাপে দেশ ভেদে স্যাটেলাইট ভিউ এর কোয়ালিটি ভিন্ন হয় কেন?

image

উপরে দুইটি ফটো দেখা যাচ্ছে এগুলো হচ্ছে গুগল ম্যাপ থেকে নেওয়া দুটি ভিন্ন দেশের ফটো। এখন প্রশ্ন হচ্ছে যে দুইটি দেশের গুগল ম্যাপের স্যাটেলাইট ভিউ কেন এত ভিন্ন। 


দেখুন এখানে অনেক কারণ থাকতে পারে কিন্তু এর মধ্যে উল্লেখযোগ্য একটি কারণ হচ্ছে যে google গুরুত্বপূর্ণ জায়গাগুলো স্যাটেলাইট থেকে নয় বরং হেলিকপ্টার কিংবা ড্রন থেকে ক্যাপচার করে। আর স্বভাবতই পুরো পৃথিবী ড্রোন কিংবা হেলিকপ্টার দিয়ে ক্যাপচার করা সম্ভব না তাই বাকি জায়গাগুলোতে স্যাটেলাইট ইমেজ ব্যবহার করে।


তাছাড়া এখানে আরও একটি কারণ হচ্ছে যে, বিভিন্ন দেশের বিভিন্ন নিয়ম কানুন থাকে। অনেক দেশ সিকিউরিটি ইস্যুর কারণে গুগল ম্যাপে একটা লিমিট বেঁধে দেয় এতে করে আর স্পষ্ট ইমেজ দেখা যায় না। 


এগুলোই আমার জানা কারণগুলো, যেগুলোর জন্য গুগল ম্যাপে স্যাটেলাইট ভিউতে বিভিন্ন দেশের বিভিন্ন রকম কোয়ালিটির ইমেজ পাওয়া যায়। এছাড়াও আরো অন্যান্য কারণ যদি আপনার জানা থাকে তবে আপনি চাইলে নতুন একটি উত্তর লিখতে পারেন অথবা এখানে কমেন্ট করতে পারেন। ধন্যবাদ।

avatar
+৩ টি ভোট
ইলেকট্রনিক্স সার্কিট সিমুলেশন এর জন্য বেস্ট ফ্রি সফটওয়্যার কোনটি?

ইলেকট্রনিক্স সার্কিট সিমুলেশন এর জন্য কিছু  ফ্রি সটওয়্যারগুলোর লিস্ট:

avatar
+৩ টি ভোট
এখন পর্যন্ত সবচেয়ে বেশি বার দেখা ইমেজ কোনটি?

image

তুলেছেন: চার্লস ও রিয়ার, উইকিপিডিয়া থেকে সংগ্রহীত


এটি হচ্ছে একবিংশ শতাব্দীর অন্যতম জনপ্রিয় অপারেটিং সিস্টম উইন্ডোজ এক্সপি এর ডিফল্ট ওয়ালপেপার। অনেকেই মনে করেন এটিই হচ্ছে পৃথিবীর সব চেয়ে বেশিবার দেখা ইমেজ।


ফটোটি তুলেছেন চার্লস ও রিয়ার। ব্লিস নামে পরিচিত এই ফটোটি তিনি ১৯৯৬ সালে তুলেছেন। পরে ২০০০ সালে উইন্ডোজ এটি কিনে নেয়।

avatar
+২ টি ভোট
গুগলের টেনসর চিপসেট পিক্সেল এর কোন সিরিজে প্রথম এসেছিল?
গুগল টেনসর চিপসেট প্রথম তৈরি করে 2021 সালে। একই বছর পিক্সেল 6 সিরিজের ফোনগুলত টেনসর চিপসেট এর সাথে প্রথম রিলিজ হয়।
avatar
+৩ টি ভোট
একটি 32 বিট প্রসেসর সর্বোচ্চ কত জিবি র্যাম হ্যান্ডেল করতে পারে?

একটি প্রসেসর কি পরিমান র‍্যাম হ্যান্ডেল করতে পারবে সেটা হিসাব করা যায় 2n এই সূত্রের সাহায্যে। যেখানে n বিট সংখ্যা।


32 বিট প্রসেসর এর ক্ষেত্রে 232 = 4,294,967,296 বাইট।


যেটা গিগাবাইট এ কনভার্ট করলে দাড়ায় 4 গিগাবাইট। অর্থাৎ, একটি 32 বিট প্রসেসর সর্বোচ্চ 4 গিগাবাইট র‍্যাম হ্যান্ডেল করতে পারে।


ফান ফ্যাক্ট: 16 বিট এর প্রসেসর এর ক্ষেত্রে র‍্যাম এর পরিমাণ মাত্র 64 কিলোবাইট।

একটা প্রশ্ন করে নিজে জানুন অন্যকে জানতে সহায়তা করুন

২৬৯ টি প্রশ্ন

২৬১ টি উত্তর

২৯ টি মন্তব্য

৩৮ জন সদস্য

এই মাসের সেরা সদস্যগন

    Nobody yet this month.

    সাম্প্রতিক ব্যাজ সমুহ

    alaminhossain ১৯ একটি ব্যাজ পেয়েছেন
    easoyeb ১৩ ৫৩ ২২০ একটি ব্যাজ পেয়েছেন
    whoever ১৩ ৪৯ ২০৮ একটি ব্যাজ পেয়েছেন
    ShafiqulIslam একটি ব্যাজ পেয়েছেন
    admin ৫০ একটি ব্যাজ পেয়েছেন
    ...